ঢাকা, সোমবার, অগাস্ট ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি উন্নতি অব্যাহত এবং দক্ষিণ-মধ্যাঞ্চলের নিম্নাঞ্চলে উন্নতি শুরু   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে   |    জাতীয় সংবাদ : গ্যাটকো মামলা : হাইকোর্টের রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার আবেদন খারিজ * নারায়ণগঞ্জের সাত খুন মামলা: হাইকোর্টের রায় আগামীকাল ২২ আগস্ট * মুক্তামনির অবস্থার উন্নতি হচ্ছে, আগামী সপ্তাহে আরো একটি অস্ত্রোপচার   |   খেলাধুলার সংবাদ : প্রস্তুতি ম্যাচ বাতিল করলো অস্ট্রেলিয়া * আলোনসোর দুই গোলে টটেনহ্যামকে পরাজিত করলো চেলসি * লা লিগায় রামোসের লাল কার্ডের রেকর্ড * ৩-০ গোলের বড় জয় দিয়ে লা লিগা শুরু করলো মাদ্রিদ   |    আন্তর্জাতিক সংবাদ : দ. কোরিয়া-যুক্তরাষ্ট্রের বার্ষিক যৌথ সামরিক মহড়া শুরু * ম্যাসেডোনিয়ায় বাস দুর্ঘটনা ॥ হতাহত ২৯ * সিরিয়ায় সন্ত্রাসীদের গাড়িবহর রুশ হামলায় ধ্বংস * ফিলিপাইনে হামলায় ৯ জন নিহত   |    বিভাগীয় সংবাদ : কুষ্টিয়ায় বন্দুকযুদ্ধে অপহরণকারী নিহত * পিরোজপুরে জেলা কারাগার নির্মাণ কাজ এগিয়ে চলছে   |    অর্থনীতি : জয়পুরহাটে ১১ লাখ ৩৫ হাজার মে. টন সবজি উৎপাদন   |   

দেশের ১ কোটি ৩০ লাখ মা উপবৃত্তি পাবেন

মাগুরা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস): দেশের প্রাথমিক বিদ্যালয়ে অধ্যায়নরত শিশুদের ১ কোটি ৩০ লাখ মা উপবৃত্তি পাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১ মার্চ এ কর্মসূচির উদ্বোধন করবেন বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকরাম-আল-হোসেন জানিয়েছেন।
আজ শুক্রবার দুপুরে মাগুরা সদর উপজেলার রাউতড়া হৃদয়নাথ স্কুল ও কলেজ অডিটরিয়ামে প্রধান শিক্ষক ও মা সমাবেশে এ তথ্য জানান।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস আয়োজিত মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করণ শীর্ষক এই সমাবেশে আকরাম-আল- হোসেন আরো বলেন, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এই উপবৃত্তির টাকা মায়েদের কাছে পৌঁছে যাবে। সকল শিশু-কিশোরদের বিদ্যালয় উপস্থিতি নিশ্চিত করতে সরকার এই কর্মসূচি গ্রহন করেছে উল্লেখ করে তিনি বলেন, এ ছাড়া সারা দেশের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে ৬৫ হাজার শ্রেণী কক্ষ নির্মাণ করা হবে।
সদর উপজেলা চেয়ারম্যান রোস্তম আলীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুমার কু-ু, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাহবুবুর রহমান, প্রধানমন্ত্রীর সহকারি একান্ত সচিব এ্যাড. সাইফুজ্জামান শিখর, জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়ারুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রুহুল আমীন, পিটিআই সুপারিটেন্ডেন্ট বাদল চন্দ্র রায় প্রমুখ ।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকরাম-আল- হোসেন আরো বলেন, শিশুদের প্রথম শিক্ষক হচ্ছেন মা। প্রাথমিক শিক্ষা হচ্ছে জাতীর ভিত্তি। এই ভিত্তি সুদৃঢ় করতে মেধাবী শিক্ষার্থী তৈরি করতে হবে।
তিনি বলেন, মা ও শিক্ষকসহ সকলে তাদের ভূমিকা সঠিকভাবে পালন করলে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত হবে। উন্নত সমৃদ্ধ ও মেধা সম্পন্ন জাতি গঠনে তৈরি হবে আগামী দিনের নেতৃত্ব। সমাবেশে সদর উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারি শিক্ষক ও শিক্ষার্থীদের মায়েরা অংশ নেন।