বাণিজ্য সহজীকরণে ভারত-বাংলাদেশ শুল্ক কর্মকর্তাদের বৈঠক রোববার

175

ঢাকা, ২৮ মার্চ, ২০১৯ (বাসস): বাণিজ্য সহজীকরণ ও চোরাচালান বন্ধে ভারতের কাস্টমস গোয়েন্দা ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টিলিজেন্স (ডিআরআই) এবং বাংলাদেশের শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক পর্যায়ে প্রথমবারের মত আলোচনা শুরু হচ্ছে আগামী রোববার। দু’দিনব্যাপী আলোচনায় উভয় দেশের কাস্টমস কর্মকর্তারা উপস্থিত থাকবেন। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই আলোচনা হবে।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া অনুষ্ঠানের উদ্বোধন করবেন।
বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রতিষ্ঠানটির মহাপরিচালক ড. সহিদুল ইসলাম।
এসময় আরও উপস্থিত ছিলেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুল হাকিম ও শামীমা আক্তার প্রমূখ।
ড. সহিদুল ইসলাম বলেন,আগামী ৩১ মার্চ ও ১ এপ্রিল দু’দেশের মহাপরিচালক পর্যায়ে আলোচনা হবে।বাণিজ্য সহজীকরণ থেকে শুরু করে স্বর্ণ চোরাচালান,অবৈধ পণ্য প্রবেশে কঠোর নজরদারি,গরু পাচার,মাদক পাচারসহ নানা বিষয়ে আলোচনা হবে। সীমান্ত নিরাপদ রাখার পাশাপাশি মিথ্যা ঘোষণায় পণ্য আমদানি বন্ধের বিষয়েও আলোচনা হবে। তবে এর বাইরে আরো নতুন এজেন্ডা আলোচনায় যোগ হতে পারে বলে জানান এই কর্মকর্তা।
এই আলোচনায় ভারতের ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টিলিজেন্স (ডিআরআই) এর ৮ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন প্রতিষ্ঠানটির মূখ্য মহাপরিচালক দেবী প্রসাদ দাস।
বাংলাদেশের পক্ষে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরে মহাপরিচালক ড. সহিদুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের একটি দল আলোচনায় অংশ নেবেন।

image_printPrint