বাসস সংসদ-২৩ : বাজেটে দুদক-এর জন্য ১১৭ কোটি ৪৭ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব

226

বাসস সংসদ-২৩
বাজেট-দুদক
বাজেটে দুদক-এর জন্য ১১৭ কোটি ৪৭ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব
ঢাকা, ৭ জুন, ২০১৮ (বাসস) : দুর্নীতির বিরুদ্ধে অবস্থান আরও জোরালো করার লক্ষ্যে সরকার ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে দুর্নীতি দমন কমিশনের (দুদক) জন্য ১১৭ কোটি ৪৭ লাখ টাকা বরাদ্দ করেছে।
জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট বক্তৃতায় দুদকের জন্য এ বরাদ্দের প্রস্তাব করেন।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, দেশকে ক্রমান্বয়ে সব ধরনের দুর্নীতি থেকে মুক্ত করার লক্ষ্যে আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। দুর্নীতি দমন কমিশনের স্বাভাবিক আইনগত কার্যক্রম চলমান রাখার পাশাপাশি গণসচেতনতা সৃষ্টি এবং দুর্নীতি বিরোধী মনোভাব সম্পন্ন ভবিষ্যৎ প্রজন্ম গড়ে তোলার ওপর জোর দেয়া হচ্ছে। তাছাড়া তথ্য প্রযুক্তির ব্যবহার ও জনগণের সম্পৃক্ততা বাড়ানোর মাধ্যমে জবাবদিহিতার ক্ষেত্র সম্প্রসারণ করা হচ্ছে।
তিনি বলেন, সমাজের সৎ ও স্বচ্ছ ব্যক্তিদের নিয়ে ইউনিয়ন পর্যায় পর্যন্ত ক্রিয়শীল দুর্নীতি দমন কমিটিসমূহ বিভিন্ন ধরনের প্রচারণামূলক কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে। ভবিষ্যৎ প্রজন্মের দুর্নীতি বিরোধী মনোভাব গড়ে তোলার লক্ষ্যে সারাদেশের স্কুল ও মাদ্রাসাসহ সব উপজেলার ছাত্র-ছাত্রীদের মধ্যে সততা সংঘ গঠন করে শুদ্ধাচার চর্চার প্রসার ঘটানো হচ্ছে।
অর্থমন্ত্রী বলেন, দেশের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নের জন্য একটি সুশাসনভিত্তিক প্রশাসনিক কাঠামো তৈরি করা আমাদের সরকারের অন্যতম অঙ্গীকার। এর অংশ হিসেবে দুর্নীতির অভিযোগসমুহ সরাসরি গ্রহণের উদ্যোগ হিসেবে দুদকে হটলাইন ১০৬ চালু করা হয়েছে।
অর্থমন্ত্রী বলেন, শুদ্ধাচার কৌশলের নিবারনমূলক প্রক্রিয়ার অংশ হিসেবে দুর্নীতি প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দুর্নীতি দমন কমিশন ‘গণশুনানি’ পরিচালনা করছে। ভবিষ্যতে এ কার্যক্রমকে আরো বিস্তৃত করার পরিকল্পনা আমাদের রয়েছে।
দুদকের মোট বরাদ্দের মধ্যে অনুন্নয়ন খাতে ৮৮ কোটি ৮৬ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে এবং উন্নয়ন খাতে ২৮ কোটি ৬১ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে ।
বিদায়ি বাজেটে দুদকের মোট বরাদ্দের মধ্যে অনুন্নয়ন খাতে ৮১ কোটি ৩১ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ২০ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল।
বিদায়ি ২০১৭-১৮ অর্থবছরের জন্য মোট ১০১ কোটি ৭১ লাখ টাকা প্রস্তাব করা হয়েছিল। অন্যদিকে প্রস্তাবিত বাজেটে বিদায়ি বছরের চেয়ে ১৫ কোটি ৭৬ লাখ টাকা বেশি বরাদ্দ করা হয়েছে।
উল্লেখ্য, বিদায়ি ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেটে দুদক-এর জন্য ৯৪ কোটি ৪৭ লাখ টাকা বরাদ্দ করা হয়েছিল।
বাসস/বাজেট/এফএইচ/১৭০৫/কেজিএ