বাসস দেশ-২১ : পাশ্চাত্য সংস্কৃতি আমাদের নিজস্ব সংস্কৃতিকে যেনো ধ্বংস করে না ফেলে : গণপূর্ত মন্ত্রী

311

বাসস দেশ-২১
স্বাধীনতা দিবস-নৌকা বাইচ
পাশ্চাত্য সংস্কৃতি আমাদের নিজস্ব সংস্কৃতিকে যেনো ধ্বংস করে না ফেলে : গণপূর্ত মন্ত্রী
ঢাকা, ২৬ মার্চ, ২০১৯ (বাসস) : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছন, পাশ্চাত্য সংস্কৃতি এসে নিজস্ব সংস্কৃতিকে যেনো ধ্বংস করে ফেলতে না পারে সে দিতে আমাদের খেয়াল রাখতে হবে।
তিনি বলেন, ‘আমরা চাই বাঙালির নিজস্ব বৈশিষ্ট্য টিকে থাকুক। আমরা চাই পাশ্চাত্য সংস্কৃতি এসে আমাদের নিজস্ব সংস্কৃতিকে যেনো ধ্বংস করে ফেলতে না পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান বাঙালির বাঙালিত্ব টিকে থাকতে হবে।’
আজ মঙ্গলবার বিকেলে বাংলাদেশ রোইং ফেডারেশেনের ব্যবস্থাপনায় রাজধানীর হাতিরঝিল লেকে আয়োজিত মহান স্বাধীনতা দিবস নৌকা বাইচ প্রতিযোগিতা ২০১৯ এর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় গণপূর্ত মন্ত্রী এ কথা বলেন।
রেজাউল করিম বলেন, আমরা অন্য সংস্কৃতি যা কিছু ভালো সেটা অমরা গ্রহণ করবো। কিন্তু আমাদের যাত্রাগান, ভাটিয়ালী, জারী গান, কবি গান, নৌকা বাইচ, হা-ডু-ডু, গোল্লাছুট-এ সংস্কৃতিগুলো রক্ষা করতে না পারলে আমাদের বাঙালিত্বই হারিয়ে যাবে। এজন্য প্রধানমন্ত্রী মনে করেন এগুলোকে লালন-পালন করতে হবে, ধারণ করতে হবে।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন আপাদমস্তক একজন বাঙালি। তাঁর কথা-বার্তায়, চাল-চলনে, পোশাক-পরিচ্ছদে এবং বাঙালির কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য-সবকিছুতে বাঙালিয়ানা ছিলো বঙ্গবন্ধুর বৈশিষ্ট্যের প্রধানতম দিক।
পরে মন্ত্রী বেলুন উড়িয়ে মহান স্বাধীনতা দিবস নৌকা বাইচ প্রতিযোগিতা ২০১৯ এর শুভ উদ্বোধন করেন।
বাংলাদেশ রোইং ফেডারেশনের সভাপতি এ্যাডভোকেট মোল্লা মোঃ আবু কাওছার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন।
মহান স্বাধীনতা দিবসের নৌকা বাইচ প্রতিযোগিতায় ১১টি পুরুষ দল ও ৪টি মহিলা দল অংশগ্রহণ করে।
বাসস/সবি/বিকেডি/১৯০৫/কেকে