মোবাইল অ্যাপসের মাধ্যমে অভিযোগ দাখিল করা যাবে

43
image_printPrint

ঢাকা, ১১ মার্চ, ২০১৮ (বাসস) : বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি এন্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট (এফআইসিএসডি) বিগত ২০১৬-১৭ অর্থবছরে ৩৫২১টি অভিযোগ গ্রহণ করেছে। এর মধ্যে টেলিফোনে ১৩৬২টি এবং লিখিতভাবে ২১৬৪টি অভিযোগ দাখিল করা হয়। প্রাপ্ত অভিযোগের প্রায় সবগুলোই নিষ্পত্তি করা হয়েছে।এ সময়ের অধিকাংশ অভিযোগ ছিল সাধারণ ব্যাংকিং সংক্রান্ত যা মোট অভিযোগের ৪০ দশমিক ৫৩ শতাংশ।
রোববার কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে এ.এন.এম. হামিদুল্লাহ কনফারেন্স রুমে আয়োজিত এক অনুষ্ঠানে গভর্নর ফজলে কবীর এফআইসিএসডির কার্যক্রমের ওপর প্রণীত বার্ষিক প্রতিবেদন ২০১৬-২০১৭ এর মোড়ক উন্মোচন করেন।
এ সময় এফআইসিএসডিতে অভিযোগ গ্রহণের জন্য ব্যাংকের আইটিওসিডি প্রস্তুতকৃত একটি মোবাইল অ্যাপসও গভর্নর জনসাধারণের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করেন। এর ফলে এখন থেকে জনসাধারণ বিদ্যমান মাধ্যমের পাশাপাশি এ মোবাইল অ্যাপসের মাধ্যমেও অভিযোগ দাখিল করার সুবিধা পাবেন।
প্রতিবেদনের তথ্যমতে, মোট অভিযোগের মধ্যে সাধারণ ব্যাংকিং সংক্রান্ত অভিযোগ ৪০ দশমিক ৫৩ শতাংশের বাইওে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঋণ ও অগ্রিম সংক্রান্ত অভিযোগ ১৫ দশমিক ৮২ শতাংশ। তারপর রয়েছে ট্রেড বিল সংক্রান্ত অভিযোগ ১৫ দশমিক শুণ্য ২ শথাংশ; ডেবিট বা ক্রেডিট কার্ড সংক্রান্ত ৯ দশমিক ২৩ শতাংশ, মোবাইল ব্যাংকিং সংক্রান্ত ২ দশমিক ৪৭ শতাংশ,ব্যাংক গ্যারান্টি সংক্রান্ত ২ দশমিক ৩৯ শতাংশ,রেমিট্যান্স সংক্রান্ত ১ দশমিক ৮৫ শতাংশ এবং বিবিধ অভিযোগ ১২ দশমিক ৭০ শতাংশ।
অনুষ্ঠানে
বাংলাদেশ ব্যাংকের ওয়েব সাইটে প্রতিবেদনটি ইতোমধ্যে আপলোড করা হয়েছে।
উল্লেখ্য, মোবাইল অ্যাপস্টি ইই ঈড়সঢ়ষধরহঃং নামে গুগল প্লে স্টোরে আপলোড করা হয়েছে যা যঃঃঢ়ং://ঢ়ষধু.মড়ড়মষব.পড়স/ংঃড়ৎব/ধঢ়ঢ়ং/ফবঃধরষং?রফ=নন.ড়ৎম.নন.পস্যংষ=বহহতে ডাউনলোড করা যাবে।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল,নির্বাহী পরিচালক মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া,এ কে এম ফজলুল হক মিঞা,এফআইসিএসডির মহাব্যবস্থাপক মোঃ জামাল মোল্লা প্রমূখ উপস্থিত ছিলেন।