বাসস ক্রীড়া-১৫ : জাতীয় ফুটবল দলকে জমি উপহার দিলেন তানজানিয়ার রাষ্ট্রপতি

293

বাসস ক্রীড়া-১৫
ফুটবল-তানজানিয়া-আফ্রিকা
জাতীয় ফুটবল দলকে জমি উপহার দিলেন তানজানিয়ার রাষ্ট্রপতি
দার আসসালাম, ২৬ মার্চ ২০১৯ (বাসস/এএফপি) : মিশরে অনুষ্ঠিতব্য আফ্রিকান নেশন্স কাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করায় তানজানিয়ার জাতীয় ফুটবল দলের সদস্যদের জমি উপহার দিলেন দেশটির রাষ্ট্রপতি জন মাগুফুলি।
গত সোমবার বাছাইপর্বের ম্যাচে উগান্ডাকে ৩-০ গোলে হারিয়ে মিশরের টিকিট লাভ করে তানজানিয়া। ৩৯ বছরের মধ্যে এই প্রথম আফ্রিকার শীর্ষ এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করল দেশটি।
এ সময় রাষ্ট্রপতি বলেন, ‘আপনারা জাতীর জন্য যে সম্মান বয়ে এনেছেন তাতে আমি খুবই খুশি। ভাল কাজের মাধ্যমে নেশন্স কাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জনের মাধ্যমে আপনারা তানজানিয়াকে সম্মানের আসনে পৌঁছে দিয়েছেন। এ জন্য প্রত্যেক খেলোয়াড় পার্সেল যোগে (প্রশাসনিক রাজধানী) দমদমায় জমির মালিকানার পত্র পেয়ে যাবেন। আমি বিশ্বাস করি আমাদের খেলোয়াড়রা কায়রোতেও ভাল খেলা উপহার দিবে।’
নাইজেরিয়ার সাবেক আন্তর্জাতিক তারকা এমান্যুয়েল আমুনিকের কোচিংয়ে তানজানিয়া গ্রুপ ভিত্তিক বাছাইপর্বের ম্যাচ থেকে ১৩ পয়েন্ট সংগ্রহ করেছে। ফলে ‘এল’ গ্রুপের দ্বিতীয় স্থানধারী দল হিসেবে নেশন্স কাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে তারা। ওই গ্রুপের শীর্ষ দল হিসেবে চূড়ান্ত পর্বে উঠেছে উগান্ডা।
বাসস/এএফপি/এমএইচসি/১৯০৫/এএমটি