বাসস দেশ-১৯ : আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল : সামিনা নাজ

121

বাসস দেশ-১৯
ভিয়েতনাম-স্বাধীনতা দিবস
আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল : সামিনা নাজ
ঢাকা, ২৬ মার্চ, ২০১৯ (বাসস) : ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ বলেছেন, আর্থ সামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল।
তিনি বলেন, ২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যেই উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।
নাজ আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হলে আমাদের সকলকে এক যোগে কাজ করতে হবে।
সামিনা নাজ আজ ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের বাংলাদেশ দূতাবাসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক এক আলোচনা সভায় এ কথা বলেন।
ঢাকায় প্রাপ্ত ভিয়েতনামের বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এর আগে রাষ্ট্রদূত সামিনা নাজ প্রত্যুষে চ্যান্সারী ভবনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন । এ সময় দূতাবাসের কর্মচারীগণ এবং প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।
জাতীয় পতাকা উত্তোলনের পর ঢাকায় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে জাতীয় সংগীত পরিবেশনের সঙ্গে একযোগে চ্যান্সারী ভবনের কর্মকর্তা-কর্মচারীরাও জাতীয় সঙ্গীত পরিবেশন করেন।
বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যগণ, শহীদ মুক্তিযোদ্ধাসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশের সমৃদ্ধি ও উন্নয়ন কামনা করে বিশেষ প্রার্থনা করা হয় ।
এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সন্ধ্যায় স্থানীয় ঐতিহ্যবাহী শেরাটন হ্যানয় হোটেলে রাষ্ট্রদূত এক সংবর্ধনা অনুষ্ঠান এবং নৈশভোজের আয়োজন করেন। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও ভিয়েতনামের জাতীয় সংগীত বাজানো হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিয়েতনাম সরকারের ডেপুটি ফরেন মিনিস্টার নুয়েন কুওক ক্উুং এবং সম্মানিত অতিথি হিসেবে ভিয়েতনামের ন্যাশনাল এসেমব্লীর সদস্য এবং পররাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটির সদস্য মিজ লে থু হা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়ন ভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও কেক কাটা হয় এবং বাংলাদেশী ঐতিহ্যবাহী খাবারের সমাহারে এক নৈশভোজের আয়োজন করা হয় ।
বাসস/সবি/এমএএস/১৮৫০/কেকে