বাসস বাজেট-১৩ : আইন ও বিচার বিভাগে ১,৫২৩ কোটি ৬৩ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব

212

বাসস বাজেট-১৩
অর্থমন্ত্রী-বিচার বিভাগ
আইন ও বিচার বিভাগে ১,৫২৩ কোটি ৬৩ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব
ঢাকা, ৭ জুন, ২০১৮ (বাসস) : আগামী ২০১৮-১৯ অর্থবছরে আইন ও বিচার বিভাগের জন্য এক হাজার ৫২৩ কোটি ৬৩ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
এ ছাড়া সুপ্রিমকোর্টের জন্য ১৮০ কোটি ২২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। আজ জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেট বক্তৃতায় এ প্রস্তাব করেন।
আইন ও বিচার বিভাগের জন্য এক হাজার ৫২৩ কোটি ৬৩ লাখ টাকা বরাদ্দ প্রস্তাবের মধ্যে পরিচালন খাতে ১,০৪২ কোটি ৮৯ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ৪৮০ কোটি ৭৪ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে মোট এক হাজার ৪৮০ কোটি ৩০ লাখ ৮৬ হাজার টাকা বরাদ্দ করা হয়।
অন্যদিকে আগামী ২০১৮-১৯ অর্থবছরে সুপ্রিমকোর্টের জন্য ১৮০ কোটি ২২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। পরিচালন খাতেই এ টাকা বরাদ্দের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।
২০১৭-১৮ অর্থবছরে সংশোধিত বাজেটে সুপ্রিমকোর্টের জন্য জন্য পরিচালন খাতে ১৬৮ কোটি ২৯ লাখ ৭৩ হাজার টাকা বরাদ্দ করা হয়।
অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, বিচার প্রার্থীদের কাছে আইনের সেবা সহজগম্য করতে বিভিন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে। স্বল্প সময়ে জনগণকে বিচারিক সেবা প্রদানের লক্ষ্যে বিচার ব্যবস্থায় ই-জুুুুুডিশিয়ারি কার্যক্রম নিশ্চিত করতে আইসিটি নেটওয়ার্কের আওতায় আনা হচ্ছে।
বাসস/এএসজি/ডিএ/১৬২০/বেউ/-জেহক