কমার্শিয়াল কাউন্সিলরদের রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে আরো আন্তরিক হতে হবে

256

ঢাকা, ২৫ মার্চ, ২০১৯ (বাসস) : বেলজিয়াম সফররত বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম ইউরোপের বিভিন্ন দেশে নিযুক্ত কমার্শিয়াল কাউন্সিলরদের রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে আরো আন্তরিকভাবে কাজ করার আহবান জানিয়েছেন।
তিনি বলেন, বাংলাদেশের রফতানি বাণিজ্য দ্রুত সম্প্রসারণ হচ্ছে। ২০২১ সাল নাগাদ দেশের রফতানি ৬০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। ইউরোপের বাজার বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের তৈরী পণ্য ইউরোপে বেশ জনপ্রিয়। এ সুযোগকে কাজে লাগাতে হবে।
বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম গতকাল রোববার বেলজিয়ামের ব্রাসেল্সে বাংলাদেশ দূতাবাসে ইউরোপে নিযুক্ত কমার্শিয়াল কান্সিলরদের সঙ্গে ইউরোপের বাজারে ‘ট্রেড স্ট্রাটেজি এন্ড এ্যাকশন প্ল্যান’ বাস্তবায়ন বিষয়ক এক কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাজার সম্প্রসারণের কমার্শিয়াল কান্সিলরদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে উল্লেখ করে বাণিজ্যসচিব বলেন, বহির্বিশে^ বাংলাদেশের রফতানি সম্প্রসারণে কমার্শিয়াল কান্সিলরদের দায়িত্ব সুনির্দিষ্ট করে দেয়া হয়েছে। ইউরোপের আমদানিকারকদের সাথে সুসম্পর্ক বজায় রেখে বাংলাদেশের বিশ^মানের পণ্য সম্পর্কে ধারনা দিতে হবে। ব্যবসা সহজীকরণে বাংলাদেশের গৃহীত পদক্ষেপ আমদানিকারকদের কাছে তুলে ধরতে হবে।
তিনি বলেন,সরকার গৃহীত পদক্ষেপের ফলে বিশ^ব্যাপী বাংলাদেশের রফতানি বাড়ছে। বাংলাদেশে পুরুষদের পাশাপাশি নারী উদ্যোক্তারাও এগিয়ে এসেছে। দেশে এখন নারী ব্যবসায়ীর সংখ্যা অনেক। নারী ব্যবসায়ীদের সহযোগিতা দিলে বাণিজ্যের পরিধি বাড়বে বলে তিনি মন্তব্য করেন।
অনুষ্ঠানে বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শাহাদাত হোসেন এবং রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য বক্তব্য রাখেন।