সামাজিক সূচক উন্নয়নে সংসদ সদস্যগণের অধিক সম্পৃক্ততা টেকসই উন্নয়নকে ত্বরান্বিত করবে : স্পিকার

82

ঢাকা, ১১ মার্চ, ২০১৮ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সামাজিক সূচক উন্নয়নে যে ব্যাপক উন্নয়ন কার্যক্রম চলছে তার সাথে সংসদ সদস্যগণের অধিক সম্পৃক্ততা টেকসই উন্নয়ন ত্বরান্বিত করবে।
সংসদ ভবনে আজ জাতিসংঘ জনসংখ্যা তহবিল ( ইউএনএফপিএ) এর আর্থিক সহায়তায় সংসদ সচিবালয় থেকে বাস্তবায়নাধীন জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ে সংসদের সক্ষমতা শক্তিশালীকরণ (এসপিসিপিডি) প্রকল্পের আওতায় গঠিত জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ে বাংলাদেশ পার্লামেন্টারিয়ান এসোসিয়েশন (বিএপিপিডি) -এর বৈঠকে সভাপতির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
স্পিকার বলেন, বিএপিপিডি প্রকল্পের আওতায় সংসদ সদস্যগণ বাল্যবিবাহ প্রতিরোধ, নিরাপদ প্রসব, মাতৃ ও শিশু মৃত্যু হ্রাস এবং যুব উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখছেন। সরকারের পাশাপাশি সংসদ সদস্যগণের এ ভূমিকা সরকারের মূল উন্নয়ন লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করবে। এ সময় তিনি দক্ষতা বৃদ্ধিতে প্রকল্প গ্রহণ এবং মাতৃ ও শিশু স্বাস্থ্য নিশ্চিত করতে ‘মা’ করার ওপর গুরুত্বারোপ করেন।
বৈঠকে কমিটির সদস্য চিফ হুইপ আ.স.ম ফিরোজ, মো. শহীদুজ্জামান সরকার এমপি, মোছাঃ মাহবুব আরা গিনি এমপি, আ.ফ.ম রুহুল হক এমপি, মোঃ হাবিবে মিল্লাত এমপি, ফরহাদ হোসেন এমপি, এডভোকেট সানজিদা খানম এমপি, এড. উম্মে কুলসুম স্মৃতি এমপি, সেলিনা বেগম এমপি, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী এমপি অংশগ্রহণ করেন।
চিফ হুইপ আ.স.ম ফিরোজ মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ সাব-কমিটি’র প্রতিবেদন, বেগম রেবেকা মমিন এমপি এর পক্ষে হুইপ মোছাঃ মাহবুব আরা গিনি এমপি বাল্যবিবাহ প্রতিরোধ সাব-কমিটি’র প্রতিবেদন এবং এডভোকেট সানজিদা খানম এমপি যুব উন্নয়ন সাব-কমিটি’র প্রতিবেদন উপস্থাপন করেন।
বৈঠকে এসপিসিপিডি প্রকল্পের গত মে থেকে এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত কার্যক্রম উপস্থাপন করেন এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক এম. এ কামাল বিল্লাহ।
এছাড়াও বৈঠকে গঠিত তিনটি সাব-কমিটির কার্যক্রমের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ সাব-কমিটিতে পরিবার পরিকল্পনা বিষয়কে, বাল্যবিবাহ প্রতিরোধ সাব-কমিটিতে জেন্ডারভিত্তিক সহিংসতা বিষয়কে এবং যুব উন্নয়ন কমিটিতে কর্মসংস্থান বিষয়কে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়।
বৈঠকে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবদুর রব হাওলাদার, ইউএনএফপিএ’র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. অশা বৃত্ত টরকেলসন এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

image_printPrint