সন্ত্রাসের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তুলতে হবে : ভূমিমন্ত্রী

336

ঢাকা, ২৩ মার্চ, ২০১৯ (বাসস) : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, সন্ত্রাসের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তুলতে হবে। শুক্রবার তুরস্কে ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের নির্বাহী কমিটির জরুরি সভায় বাংলাদেশ সরকারের পক্ষে দেয়া বক্তব্যে তিনি এই আহবান জানান।
এ সময়ে সাইফুজ্জামান চৌধুরী সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা এবং আইনি মাধ্যমে বিপজ্জনক ইসলাম-বিদ্বেষ এবং ইসলাম-ভীতির বিরুদ্ধে একজোট হয়ে সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলার উপর এবং সর্বাঙ্গীণ ধর্মীয় ঐক্যের ওপর জোর দেন। সভায় ভূমিমন্ত্রী নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলার নিন্দা জানান এবং নিহত ও আহতদের প্রতি সহমর্মিতা প্রকাশ করেন। তিনি জাতিসংঘের ছায়াতলে ওআইসি দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির ওপরও জোর দেন।
ওআইসির বর্তমান চেয়ার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলুর সভাপতিত্বে সভায় ওআইসির মহাসচিব ড. ইউসেফ বিন আহমাদ আল ওথাইমেন, নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী উইনস্টন পিটারস প্রমুখ উপস্থিত ছিলেন।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকল ধর্ম, বর্ণ এবং বিশ্বাসের সহাবস্থানের বিধান রেখে বাংলাদেশকে একটি সংবিধান উপহার দেন। সভায় তিনি জানান, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশ সরকার সকল ধরণের সন্ত্রাস এবং সহিংস চরমপন্থার বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করে আসছে।
মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের নির্যাতনের কথা বলতে গিয়ে ভূমিমন্ত্রী বলেন, সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ সরকার রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ আশ্রয় দিয়েছে এবং দেখাশোনা করছে। নিউজিল্যান্ডের মুসলিমদের অবিলম্ব সহায়তা প্রদান এবং মর্যাদা প্রদর্শনের জন্য বাংলাদেশের মন্ত্রী নিউজিল্যান্ড সরকারের প্রশংসা করেন।
বিশ্বে সন্ত্রাসবাদ, ইসলাম-বিদ্বেষ এবং মুসলিমদের বিরুদ্ধে ঘৃণার মোকাবেলায় কার্যকরী পদক্ষেপ নেওয়ার ইশতেহার গ্রহণের মাধ্য দিয়ে পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি সভাটি শেষ হয়।
এর আগের দিন ২১ মার্চ বিকেলে ওআইসি রাষ্ট্রসমূহের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের এক বৈঠকে ইশতেহারটি চূড়ান্ত করা হয়।
সাইফুজ্জামান চৌধুরীর সঙ্গে বাংলাদেশ প্রতিনিধি দলে আরও ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থা উইং এর মহাপরিচালক এএফএম গাউসুল আজম সরকার, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী, সৌদি আরবের রিয়াদে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের উপ-মিশন প্রধান এবং ওআইসিতে বাংলাদেশের উপ-স্থায়ী প্রতিনিধি ড. মো. নজরুল ইসলাম, ইস্তাম্বুলে বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম এবং আঙ্কারায় বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার পলিটিক্যাল রইস হাসান সরোয়ার।