নদী তীর দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান আরো জোরদার করা হবে

196

ঢাকা, ২৩ মার্চ, ২০১৯ (বাসস) : নদী তীর দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান আরো জোরদার করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুস সামাদ।
আজ জাতীয় প্রেস ক্লাব অডিটরিয়ামে বিশ্ব পানি দিবস উপলক্ষ্যে একটি দৈনিক পত্রিকা ও একটি সংবাদ মাধ্যম আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
পিএনএস’র প্রধান সম্পাদক মোঃ শাহাবুদ্দিন শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, দৈনিক জনতার প্রকাশক ছৈয়দ আন্ওয়ার, ওয়ারপো’র সাবেক মহাপরিচালক ম. ইনামুল হক এবং বুয়েটের পানি, বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সুজিত কুমার বালা প্রমুখ বক্তব্য রাখেন।
নৌপরিবহন সচিব বলেন, ‘উচ্ছেদকৃত নদী তীর যাতে পুনরায় দখল না হয় সেজন্য সেখানে বনায়ন এবং শক্ত মজবুত সীমানা দেয়াল নির্মাণ করা হবে। নদী তীর দখলমুক্তের পাশাপাশি নদীর দূষণরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। যে সমস্ত উৎস মুখ দিয়ে নদীর পানি দূষিত হয় সেসব উৎস মুখ বন্ধ করা হবে।’
তিনি আরও বলেন, শিল্প কারখানার বর্জ্য ও দূষিত পানি যাতে নদীতে না পড়ে সেজন্য পরিবেশ অধিদপ্তরকে আরো কার্যকরি ভূমিকা পালন করতে হবে। ঢাকার চারপাশের নদীর তলদেশের বর্জ্য উত্তোলন ও নদীর পানি দুর্গন্ধমুক্ত করতে দেশি ও বিদেশি বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করে ব্যবস্থা নেয়া হবে। ঢাকার সার্কুলার নৌপথকে দুর্গন্ধমুক্ত করে পরিকল্পিতভাবে পর্যটকদের চলাচলের ব্যবস্থা করা হবে।