বঙ্গবন্ধু জাতিকে জাতিসত্ত্বায় রূপান্তরিত করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন : এস এ মালেক

146

ঢাকা, ২৩ মার্চ, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ডা. এস এ মালেক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুই একমাত্র নেতা যিনি একটি জাতিকে জাতিসত্ত্বায় রূপান্তরিত করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন।
আজ শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘স্বাধীনতা ঘোষণার অধিকার একমাত্র বঙ্গবন্ধুই অর্জন করেছিলেন’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
এস এ মালেক বলেন, স্বাধীনতার ঘোষণা দেয়ার স্বীকৃতি একমাত্র বঙ্গবন্ধুর। অথচ বিএনপি মেজর জিয়াকে স্বাধীনতার ঘোষক হিসেবে দাবি করছে। তারা ২৬ মার্চের পরে মেজর জিয়াউর রহমান বঙ্গবন্ধুর পক্ষে যে ঘোষণাপত্র পাঠ করেন তা গোপন করার চেষ্টা করেন। সেটা তারা কখনও উল্লেখ করতে চান না।
তিনি বলেন, বঙ্গবন্ধুই একমাত্র নেতা যিনি একটি জাতিকে জাতিসত্ত্বায় রুপান্তরিত করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন। এই জন্য তিনি বাঙালি জাতির জনক। যতদিন পৃথিবী থাকবে, বাঙালি জাতি থাকবে, বাংলাদেশ থাকবে ততদিন, বাঙালি হৃদয়ে বঙ্গবন্ধু চিরঞ্জীব হয়ে থাকবেন।
স্বাধীনতার অর্জন ধরে রাখতে দেশের তরুণ প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতার অর্জন ধরে রাখতে পারে কেবল ভবিষ্যৎ তরুণ-তরুণীরা। তারা সবাই স্বাধীনতার চেতনায় বিশ্বাসী। যারা স্বাধীনতার ৪০ বছর পরও বাংলাদেশকে পাকিস্তানি ধারায় ফিরিয়ে নিতে চায়, তাদের কেবল তরুণরাই প্রতিহত করতে পারে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশের স্বাধীনতার পেছনে বঙ্গবন্ধুর অবদান সবচেয়ে বেশি ছিল। তার নেতৃত্ব, দেশপ্রেম ও সংগ্রামী জীবন জাতি চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে।
অনুষ্ঠানে সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. ফরহাদ হোসেন, অর্থনীতিবিদ অধ্যাপক ড. জামাল উদ্দিন আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।