বাসস দেশ-২১ : হজে সরকারি ব্যবস্থাপনায় বাড়ি ভাড়া সম্পন্ন হয়েছে : ধর্মমন্ত্রী

703

বাসস দেশ-২১
ধর্মমন্ত্রী-হজযাত্রী-প্রশিক্ষণ
হজে সরকারি ব্যবস্থাপনায় বাড়ি ভাড়া সম্পন্ন হয়েছে : ধর্মমন্ত্রী
ঢাকা, ৬ জুন, ২০১৮ (বাসস) : ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, ২০১৮ সালে হজে গমনেচ্ছু সকল যাত্রীর নিবন্ধন এবং সরকারী ব্যবস্থাপনায় বাড়ী ভাড়া সম্পন্ন হয়েছে। বেসরকারী ব্যবস্থাপনায় বাড়ী ভাড়া চলছে। ভিসার লজমেন্ট এর কাজ শুরু হয়েছে। বিমান শিডিউলও পাওয়া গেছে।
আজ বুধবার সকালে রাজধানীর আশকোনায় অবস্থিত হজক্যাম্পে অনুষ্ঠিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।
ধর্ম মন্ত্রণালয় ২০১৮ সালে হজে গমনেচ্ছু যাত্রীদের প্রশিক্ষণ দানের লক্ষ্যে জেলা পর্যায়ের প্রশিক্ষকদের প্রশিক্ষণ (টিওটি) প্রদানের লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়।
সঠিক ও সুন্দরভাবে হজব্রত পালনের ক্ষেত্রে যাত্রীদের ধর্মীয় ও আনুষাঙ্গিক বিষয়ে প্রশিক্ষণের বিকল্প নেই উল্লেখ করে মতিউর রহমান বলেন, ধর্ম মন্ত্রণালয় হজের প্রশিক্ষণ মডিউল তৈরী করে সারা দেশে সরকারি-বেসরকারি সকল হজযাত্রীদের প্রশিক্ষণ কর্মসূচী গ্রহণ করেছে।
তিনি বলেন, জেলা পর্যায়ে হজ প্রশিক্ষক তৈরীর মাধ্যমে দেশের সকল হজযাত্রীকে প্রক্ষিণের আওতায় নিয়ে আসা হবে। এর মাধ্যমে সরকার এবছর একটি উন্নত হজ ব্যবস্থাপনা উপহার দিতে সক্ষম হবে।
উপস্থিত প্রশিক্ষণার্থীদের লব্ধ জ্ঞানের আলোকে হজ যাত্রীদের সঠিকভাবে প্রশিক্ষণ প্রদানের আহ্বান জানান মন্ত্রী । ধর্মমন্ত্রী বলেন, ২০১৮ সালের হজ ব্যবস্থাপনাকে আরও উন্নত করার লক্ষ্যে এ বছরের শুরুতেই একটি হজ ক্যালেন্ডার প্রণয়ন করা হয়েছে। সে আলোকে ধর্ম মন্ত্রণালয় করণীয় বিষয়ে পর্যায়ক্রমে সুন্দরভাবে সম্পাদন করছে।
তিনি বলেন, এবছর বাংলাদেশ হতে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন যাত্রী হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী হজ করবেন।
তিনি হজের প্রস্তুতি সম্পর্কে আরও বলেন, অনেক এজেন্সি ইতোমধ্যে বিমানের টিকেটের জন্য বুকিং দিয়ে দিয়েছে। অর্থাৎ অন্যান্য বছরের তুলনায় সুষ্ঠু হজ ব্যবস্থাপনার ক্ষেত্রে মন্ত্রণালয় এগিয়ে রয়েছে।
ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ) মোঃ হাফিজ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বি এইচ হারুন এমপি, ধর্ম সচিব মোঃ আনিছুর রহমান ও হজ এজেন্সিস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর মহাসচিব সাহাদাত হোসেন তসলিম।
উল্লেখ্য, ৬ জুন থেকে ৯ জুন জেলা পর্যায়ের হজযাত্রীদের প্রশিক্ষকদের এ প্রশিক্ষণ কর্মশালার প্রথম দিনে ১৬ টি জেলার প্রশিক্ষক টিম অংশগ্রহণ করে। প্রতিটি জেলায় জেলা প্রশাসকের ১ জন প্রতিনিধি, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক বা তাঁর প্রতিনিধি, জেলা সিভিল সার্জন কার্যালয়ের ১ জন প্রতিনিধি, ২ জন মুফতি বা মাওলানা এবং হাবের ১ জন প্রতিনিধিসহ মোট ৬ জনের সমন্বয়ে জেলার হজযাত্রীদের প্রশিক্ষক টিম গঠন করা হয়েছে।
প্রশিক্ষণ প্রাপ্ত এ টিমসমূহ স্ব-স্ব জেলায় আগামী ২১ থেকে ৩০ জুনের মধ্যে জেলার সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের হজ পালনের বিধি-বিধান, হজে গমন, স্বাস্থ্য সচেতনতা সহ আনুষাঙ্গিক বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবেন।
বাসস/সবি/এমএন/২০৩৭/অমি