বাসস প্রধানমন্ত্রী-২ : ডাউন সিনড্রোম আক্রান্ত শিশুদের কল্যাণে সকলকে এগিয়ে আসতে হবে : প্রধানমন্ত্রী

149

বাসস প্রধানমন্ত্রী-২
শেখ হাসিনা-বাণী
ডাউন সিনড্রোম আক্রান্ত শিশুদের কল্যাণে সকলকে এগিয়ে আসতে হবে : প্রধানমন্ত্রী
ঢাকা, ২০ মার্চ, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে ডাউন সিনড্রোম আক্রান্ত সব শিশু ও অটিস্টিক জনগোষ্ঠীর কল্যাণে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।
আগামীকাল ২১ মার্চ বিশ্ব ডাউন সিনড্রোম দিবস উপলক্ষে আজ বুধবার দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী এই আহবান জানান। দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে এক সাথে পথ চলা’।
শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার বিগত ১০ বছরে বিশেষ বৈশিষ্ট্যের অধিকারী অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে।
তিনি বলেন, ‘আমরা প্রতিবন্ধীদের শিক্ষা উপবৃত্তি প্রদান, বুদ্ধি প্রতিবন্ধী স্কুল স্থাপন, বিশেষ শিক্ষাকেন্দ্র স্থাপন, প্রতি জেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং অটিজম রিসোর্স সেন্টার স্থাপন করেছি।’
বিভিন্ন কর্মসূচি গ্রহণের ফলে অটিস্টিক, ডাউন সিনড্রোম আক্রান্ত শিশু ও প্রতিবন্ধীদের প্রতি সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা অটিস্টিক ব্যক্তিদের অধিকার সুরক্ষায় আইন ও বিধি প্রণয়ন করেছি’। অটিস্টিক শিশু সনাক্তকরণ, সেবা প্রদান এবং তাদের মা-বাবা বা যতœদানকারীদের সঠিকভাবে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট অভ পেডিয়াট্টিক নিউরোডিজ অর্ডার এন্ড অটিজম (আইপিএনএ) স্থাপন করা হয়েছে।
তিনি বলেন, ‘ডাউন সিনড্রোম একটি জেনেটিক রোগ। এই রোগে শিশুর শারীরিক বৃদ্ধি ব্যাহত হয় ও বুদ্ধিমত্তা স্বাভাবিকের তুলনায় কম থাকে। বাচ্চা গর্ভে থাকা অবস্থায় স্কিনিং পরীক্ষার মাধ্যমে বা জন্মের পর সরাসরি পর্যবেক্ষণ ও জেনেটিক পরীক্ষার মাধ্যমে এই রোগ সনাক্ত করা যায়। শিক্ষা, যথাযথ যতœ ভালোবাসা রোগীর জীবনমান উন্নয়নে ভূমিকা রাখে।’
বাণীতে তিনি জাতীয় পর্যায়ে ৬ষ্ঠ ও ১৪তম বিশ্ব ডাউন সিনড্রোম দিবস ২০১৯ উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল ডাউন সিনড্রোম আক্রান্ত ব্যক্তি, শিশু-কিশোর, তাদের পরিবার ও পরিচর্যাকারীদের শুভেচ্ছা জানান। এই সাথে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস উপলক্ষে গৃহীত কর্মসূচির সাফল্য কামনা করেন।
বাসস/তবি/বিকেডি/১৭২৮/অমি