কাল ঢাকায় শুরু হচ্ছে পার্বত্যমেলা

354

ঢাকা, ২০ মার্চ ২০১৯ (বাসস) : আগামীকাল ২১ মার্চ রাজধানীতে পার্বত্যমেলা শুরু হচ্ছে। মেলা চলবে ২৪ মার্চ পর্যন্ত।
আগামীকাল বিকেল তিনটায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে মেলা উদ্বোধন করবেন প্রধান অতিথি কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। সভাপতিত্ব করবেন পার্বত্য বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর এমপি এবং স্বাগত বক্তব্য দেবেন পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো: মেসবাহুল ইসলাম।
পার্বত্য বিষয়ক মন্ত্রণালয় এই মেলার আয়োজন করছে। মেলার সার্বিক অনুষ্ঠানমালায় সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। মেলা আয়োজনে সহায়তা করছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), মানুষের জন্য ফাউন্ডেশনে, আরণ্যক, হেলেন কেলার ইন্টারন্যাশনাল, কারিতাস, পদক্ষেপ ও বাংলাদেশ এডভেঞ্চার ক্লাব।
আজ পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই সব তথ্য জানায়।
এতে বলা হয়, পার্বত্য অঞ্চলের মানুষের জীব-সংস্কৃতি, পোশাক-পরিচ্ছদ, ইতিহাস-ঐতিহ্য বিষয়ক তথ্যাদি মেলায় তুলে ধরা হবে। সমতলের মানুষের মাঝে পার্বত্য অঞ্চলের মানুষকে পরিচয় করিয়ে দেয়ার জন্য মেলায় থাকবে পার্বত্য সংস্কৃতির ওপর বিভিন্ন স্টল।
চারদিনব্যাপী মেলায় ৯৩টি স্টল থাকবে। স্টলগুলোতে পার্বত্য অঞ্চলের মানুষের যাবতীয় পন্য, পোশাক, খ্যদ্যদ্রব্য, কুটির শিল্পজাত দ্রব্য, ভাষা ও সংস্কৃতির ওপর এবং তাদের ইতিহাসের তথ্য তুলে ধরা হবে।
মেলায় প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত পার্বত্য চট্টগ্রামের শিল্পীদের অংশ গ্রহণের মধ্যদিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
মেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে।
মন্ত্রণালয় থেকে জানান হয়, মেলা সফল করার জন্য এসএমএস,মোবাইল, পোস্টার, ফেস্টুন, বিজ্ঞাপনের মাধ্যমে জনসাধারণকে মেলা সম্পর্কে সম্যকধারণা দেয়া হচ্ছে।