বাসস দেশ-১৯ : আগামী সিটি কর্পোরেশন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে না : প্রধান নির্বাচন কমিশনার

349

বাসস দেশ-১৯
বরিশাল- সিইসি
আগামী সিটি কর্পোরেশন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে না : প্রধান নির্বাচন কমিশনার
বরিশাল, ৬ জুন, ২০১৮ (বাসস) : আগামী সিটি কর্পোরেশন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে না। তবে জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিষয়টি নির্বাচন কমিশনের সাথে আলাপ আলোচনার পর নিশ্চিত করা হবে।
প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা আজ বরিশালে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এর ওপর প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা বলেন।
তিনি বলেন,‘ আগামী সিটি কর্পোরেশন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে না। জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিষয়টি নির্বাচন কমিশনের সাথে আলাপ আলোচনার পর আগামী নির্বাচনে সেনাবাহিনীর উপস্থিতির বিষয়টি নিশ্চিত করা হবে।’
সাার্কিট হাউজ সভাকক্ষে অনুষ্ঠিত এই কর্মশালায় প্রধান নির্বাচন কমিশনার ইভিএম নিয়ে বলেন, প্রযুক্তির ক্ষেত্রে দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন আমরা আর পুরনো পদ্ধতিতে ভোট গ্রহণের বিড়ম্বনা পোহাতে চাই না।
‘২০০৮ সালে এই পদ্ধতি নিয়ে নিরীক্ষা করার পর এর সুফল পাওয়ায় আমরা চাচ্ছি পর্যায়ক্রমে এর ব্যবহার প্রসারিত করার। আমরা চাচ্ছি নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন উপহার দেয়ার। সুষ্ঠু ও সুন্দর নির্বাচনের স্বার্থে ইভিএম’র গুরুত্ব রয়েছে। এজন্য ইভিএম পদ্ধতির গুরুত্ব অপরিসীম।’ এই পদ্ধতির সুফল ও প্রয়োজনীয়তা নিয়ে প্রচারের জন্যও সবার প্রতি আহবান জানান তিনি।
বরিশালের জেলা প্রশাসক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগীয় কমিশনারসহ প্রশাসনের কর্মকর্তারা বক্তব্য রাখেন। দিনভর এই কর্মশালায় বরিশাল ও ফরিদপুর অঞ্চলের উপজেলা পর্যায়ের নির্বাচন কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা অংশ নেন।
বাসস/সংবাদদাতা/কেসি/১৯৫৫/শহক