বাসস দেশ-৫১ : বিদ্যুৎ খাত ভারত-বাংলাদেশ সহযোগিতার নিদর্শন : বাংদেশের রাষ্ট্রদূত

524

বাসস দেশ-৫১
ভারত-বাংলাদেশ-বিদ্যুৎ
বিদ্যুৎ খাত ভারত-বাংলাদেশ সহযোগিতার নিদর্শন : বাংদেশের রাষ্ট্রদূত
নয়াদিল্লি, ১৯ মাচর্, ২০১৯ (বাসস) : ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত সৈয়দ মোয়াজ্জেম আলী আজ এখানে বলেছেন, দুই প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে নতুন করে সম্পর্ক গড়ার ক্ষেত্রে উপযুক্ত নিদর্শন হচ্ছে তাদের মধ্যেকার বিদ্যুৎখাতের সহযোগিতা কার্যক্রম। ‘ভারতের বিদ্যুৎ নিরাপত্তা : বিদ্যুৎ নিরাপত্তা সোসাইটিতে আন্ত আঞ্চলিক সহযোগিতা’- শীর্ষক এক সম্মেলনে তিনি আরো বলেন, বিদ্যুৎখাতে দু’দেশের সহযোগিতায় একটা ইতিবাচক গতি এসেছে এবং এ পর্যন্ত যা কিছু অর্জন, তা অত্যন্ত উৎসাহব্যঞ্জক। সাউথ এশিয়ান স্টাডিজ সেন্টারের চেয়ারম্যার অধ্যাপক ভর্দবাজের সভাপতিত্বে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান সেন্টারে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।
সৈয়দ মোয়াজ্জেম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বিদ্যুৎ বিদ্যুৎখাতে উন্নয়ন সাধিত হয়েছে। তিনি বলেন, ‘এটা অত্যন্ত আনন্দের বিষয় যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কৌশলগত অংশীদারিত্বের বাইরে গিয়ে প্রকৃত অর্থে প্রতিটি ক্ষেত্রে মানবিক প্রচেষ্টার স্বাক্ষর রেখে দুই দেশের মধ্যে অংশীদারিত্ব বজায় রেখেছেন।
সম্প্রতি ভারতের কাছ থেকে বাংলাদেশের ১১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানীর উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, ‘আমরা আনন্দিত যে বাংলদেশ ও ভারত বিদ্যুৎখাতে দীর্ঘস্থায়ী সহযোগিতার সম্পর্ক বজায় রেখেছে। তিনি বলেন, ভারত ও বাংলাদেশ এখন নবায়নযোগ্য শক্তি ও আনবিক শক্তিতে সহযোগিতা করে যাচ্ছে। বাংলাদেশ ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে পাবনার রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্যান্ট নির্মাণ উদ্বোধনের মাধ্যমে ‘২০১৭ সালের ৩০ নভেম্বর আনবিক শক্তি’ যুগে প্রবেশ করেছে। নিউক্লিয়ার পাওয়ার প্যান্টটি রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে নির্মিত হচ্ছে।
রূপপুর পাওয়ার প্ল্যান্ট উন্নয়ন ভারতের প্রথমবারের মতো প্রতিবেশীর সঙ্গে যৌথ নিউক্লিয়ার উদ্যোগ, যেখানে বাংলাদেশকে প্রযুক্তিগতভাবে সহায়তা করা হবে বলে উল্লেখ করে তিনি বলেন, ঢাকা ও নয়াদিল্লি উপ-আঞ্চলিক সহযোগিতা নিয়ে যাত্রা করছে। তিনি আরো বলেন, বাংলাদেশ, ভারত ও ভূটান ত্রিদেশীয় বিনিয়োগের মাধ্যমে ১১২৫ মেগাওয়াট পানি বিদ্যুৎ প্রকল্প আলোচনায় রয়েছে।
তিনি বলেন, বাংলাদেশ, ভারত ও নেপাল কর্তৃক নেপালে আরো একটি ত্রিদেশীয় পানি-বিদ্যুৎ প্রকল্প বিবেচনায় রয়েছে। নেপাল থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানীর লক্ষ্যে ২০১৭ সালের এপ্রিলে জিএমআর-এর সঙ্গে ভারত ও বাংলাদেশ এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
বাসস/অনু-জেজেড/২১২৫/-কেএমকে