দেশের সরকারি প্রকল্পগুলোতে দেশীয় প্রতিষ্ঠান থেকে সফটওয়্যার নেয়া হবে : পলক

482

ঢাকা, ১৯ মার্চ, ২০১৯ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের সরকারি প্রকল্পগুলিতে যেসব সফটওয়্যার ব্যবহৃত হবে তা দেশীয় প্রতিষ্ঠান থেকেই নেওয়া হবে।
আজ মঙ্গলবার বসুন্ধরার আন্তর্জাতিক কনভেনশন সিটি (আইসিসিবি)-তে ‘সফটএক্সপো-২০১৯’-এর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
বেসিস এর সভাপতি সৈয়দ আলমাস কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, বেসিসের ভাইস প্রেসিডেন্ট ফারহানা এ রহমান বক্তব্য রাখেন।
তথ্য প্রযুক্তি খাতে সরকারের নানান পদক্ষেপ তুলে ধরে পলক বলেন, এখন পর্যন্ত দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৯ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। আরও প্রায় ২৫ হাজারের অধিক ল্যাব তৈরীর কাজ চলছে। তিনি বলেন, ডিজিটাল কানেক্টিভিটি প্রকল্পের আওতায় ২০২১ সালের মধ্যে আরও ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরির জন্য প্রাইভেট খাতের সাথে একযোগে কাজ করছে সরকার। দেশের সরকারি প্রকল্পগুলিতে যেসব সফটওয়্যার ব্যবহৃত হবে তা দেশীয় প্রতিষ্ঠান থেকেই নেওয়া হবে। বিদেশিদের কাছ থেকে নেওয়া হবে না।
২০২১ সাল নাগাদ দেশের তরুণ সমাজকে আইটিতে প্রস্তুত করতে শেখ হাসিনা ইনস্টিটিউট ফর ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করার কাজ হাতে নেয়া হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।
জুনাইদ আহমেদ পলক বলেন, আগামী দিনের সমৃদ্ধির জন্য প্রযুক্তির কোন বিকল্প নেই। ১০ বছর আগেও ঢাকার বাইরে ব্রডব্যান্ড কানেকশন ছিল না। ঢাকা ও চট্টগ্রামের বাইরে অপটিক্যাল ফাইবার ছিল না। এখন ইউনিয়ন পর্যন্ত অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক আছে। ইন্টারনেট গ্রাহক রয়েছে প্রায় ১০ কোটি।
আজ মঙ্গলবার থেকে শুরু হওয়া এই এক্সপো চলবে আগামী ২১ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনামূল্যে এক্সপোতে প্রবেশ করা যাবে। প্রায় ২৫০ টিরও বেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক দেশি বিদেশি প্রতিষ্ঠান নিয়ে আয়োজিত হচ্ছে এবারের সফটএক্সপোর ১৫ তম আসর। এবারের আসরের স্লোগান ‘টেকনোলজি ফর প্রসপারিটি’।