বাসস প্রধানমন্ত্রী-৩ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : মৎস্যজাত পণ্যে ভেজাল রোধে দুই বছর কারাদন্ডের বিধান রেখে মন্ত্রিসভায় আইনের খসড়া অনুমোদন

276

বাসস প্রধানমন্ত্রী-৩ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
মন্ত্রিসভা-বৈঠক-মৎস্য
মৎস্যজাত পণ্যে ভেজাল রোধে দুই বছর কারাদন্ডের বিধান রেখে মন্ত্রিসভায় আইনের খসড়া অনুমোদন

মন্ত্রিপরিষদ সচিব বলেন, একইসঙ্গে মৎস্য ও মৎস্যজাতীয় পণ্য উৎপাদন ও বাজারজাতকরণে ভেজালের দায়ে জরিমানার পরিমাণ ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫ লাখ করা হয়েছে। একই ধরনের অপরাধের পুনরাবৃত্তিতে শাস্তি বেড়ে হবে দ্বিগুণ। অর্থাৎ এক্ষেত্রে সংশ্লিষ্ট অপরাধীর ৪ বছরের কারাদন্ড হবে।
প্রস্তাবিত আইনে মৎস্য উৎপাদন বা সংরক্ষণে ক্ষতিকর উপাদান ব্যবহারের দায়ে ৫ লাখ টাকা পর্যন্ত প্রশাসনিক শাস্তির বিধান রয়েছে। মৎস্য ফার্মগুলোকে মাননিয়ন্ত্রক ব্যবস্থাপক নিয়োগ দিতে হবে। বৈশ্বিক দিক বিবেচনায় মাছের সংজ্ঞা আধুনিক করা হয়েছে।
সচিব বলেন, বর্তমানে চিনি উৎপাদনে আখ ছাড়াও তাল, খেজুর, গোলপাতা, সুগার বিট ও অন্যান্য ফসল ব্যবহৃত হওয়ায় বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউট আইন, ১৯৯৬ বিদ্যমান এই আইনটির প্রতিস্থাপনে চিনিশস্য গবেষণা ইনস্টিটিউট আইনটি প্রণীত হয়েছে।
তিনি বলেন, এছাড়া প্রস্তাবিত আইনে বিদ্যমান আইনের বড় ধরনের কোন পরিবর্তন হয়নি। তবে এতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিলের (বিসিএসআইআর) একজন প্রতিনিধি মনোনয়নের বিধান যুক্ত হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, পোর্ট লাইটহাউজ অথরিটি শব্দগুলো বাংলাদেশ লাইটহাউজ এ্যাক্ট-২০১৯ এ সংযুক্ত হয়েছে। প্রস্তাবিত এ আইনে বলা হয়েছে, বাংলাদেশের বন্দর ব্যবহারকারী সকল জাহাজকে লাইটহাউজ চার্জ দিতে হবে। লাইটহাউজ চার্জ বকেয়ার দায়ে কোন জাহাজকে আটক করা যাবে।
আলম বলেন, দক্ষিণ এশীয় অঞ্চলে নরীর ক্ষমতায়ন এবং দূরদর্শী নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘লাইফটাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এ্যাওয়ার্ড অর্জনে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানায় মন্ত্রিপরিষদ। ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান উইমেন (আইএসএডব্লিউ) প্রধানমন্ত্রীকে এই এ্যাওয়ার্ড প্রদান করে।
মন্ত্রিসভা বৈঠকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্জের দু’টি মসজিদে সন্ত্রাসী হামলায় ৫ জন বাংলাদেশীসহ ৫০ জনের নিহতের ঘটনায় শোক প্রস্তাব গৃহীত হয়।
বাসস/অনু-এমএসআই/২০৪৫/আহো/-কেএমকে