মুম্বাই-এ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত

562

ঢাকা, ১৭ মার্চ, ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে মুম্বাইস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন শিশু-কিশোরদের এক সমাবেশ এবং চিত্রাঙ্কণ প্রতিযোগিতার আয়োজন করে।
মুম্বাই-এর ছত্রপতি শিবাজী মহারাজ বাস্তু সংগ্রহশালা (সিএসএমভিএস মিউজিয়াম) মিলনায়তনে স্থানীয় জওহর লাল ভবন স্কুল, ‘আনাম প্রেম’ শিল্পগোষ্ঠী, মুম্বাই প্রবাসী বাংলাদেশীদের সন্তান এবং দূতাবাসের শিশু-কিশোরসহ প্রায় ৪৫ জন শিশু-কিশোর এ সমাবেশে একত্রিত হয়।
দিবসটি উপলক্ষে আয়োজিত কর্মসূচীর মধ্যে ছিল রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, আলোচনসভা, শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কণ প্রতিযোগিতার আয়োজন, পুরস্কার বিতরণী ও কেক কাটা।
আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণকারী আলোচকগণ বঙ্গবন্ধুর ছেলেবেলা থেকে বর্ণাঢ্য রাজনীতিক জীবনী শিশুদের উদ্দেশ্যে তুলে ধরেন।
মুম্বাই-এ নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার মোঃ লুৎফর রহমান শিশু কিশোরদের এই সমাবেশে সকল শিশুকে বঙ্গবন্ধুর জীবনী থেকে অনুপ্রাণিত হয়ে দেশকে ভালোবাসার আহবান জানান।
শিশুদের উদ্দেশ্যে তিনি বলেন, জাতির পিতার জন্মদিন সকল শিশুর জন্যই অত্যন্ত আনন্দের দিন। দেশের প্রতি, মানুষের প্রতি বিশেষত শিশুদের প্রতি তাঁর ভালবাসা ছিলো অসীম ও কুন্ঠাহীন।
উপ-হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধু শিশুদেরকে ভবিষ্যত বাংলাদেশ গড়ার নেতৃত্ব দেয়ার জন্য যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার উপর সব সময় গুরুত্বারোপ করেছেন। কাজেই, শিশুদের জাতির পিতার আদর্শ নিয়ে বড় হতে হবে।
অনুষ্ঠানে ভারতীয় শিশু কিশোররা উৎসাহের সাথে চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।
পরে উপ-হাইকমিশনার অংশগ্রহণকারী শিশু-কিশোরদের হাতে সার্টিফিকেট এবং ক্রেস্ট তুলে দেন। বিশেষ উৎসাহ উদ্দিপনায় তিনি শিশুদের নিয়ে কেক কাটেন।
অনুষ্ঠানে আসা সকল বিদেশী অতিথি বঙ্গবন্ধু ও বাংলাদেশের জাতির পিতার জন্মদিন উপলক্ষ্যে স্বাধীনতা সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে ও তাঁদের আগ্রহ সৃষ্টি করতে উপ হাইকমিশনের এ উদ্যোগের প্রশংসা করেন।