জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন কর্মসূচি

ঢাকা, ১৬ মার্চ ২০১৯ ((বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন সারাদেশে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
আগামীকাল রোববার সকাল ৯টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুেেহর মাগফিরাত কামনা করে কুরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এরপর সকাল ১০টায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররমস্থ মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হবে।
এ উপলক্ষে দেশের প্রতিটি ইউনিয়ন, উপজেলা ও জেলায় কুরআনখানি, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ শনিবার এসব কথা জানানো হয়। এতে আরো বলা হয়, রোববার বাদ জোহর দেশের প্রতিটি মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনা করে ‘বিশেষ দোয়া ও মোনাজাত’ আয়োজনের জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।
ইসলামিক ফাউন্ডেশনের ৬৪টি জেলা কার্যালয়, ৫৫০টি উপজেলা অথবা জোন, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষার ৭৩ হাজার ৭৬৮ টি কেন্দ্র, ১ হাজার ৫’শ টি মডেল রিসোর্স সেন্টার, ১ হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা, ৫০টি ইসলামিক মিশন, ১৯টি পুরাতন ইবতেদায়ী মাদ্রাসা, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমী, মসজিদ পাঠাগার শক্তিশালীকরণ প্রকল্পের ৫৫৫ টি মডেল লাইব্রেরী এবং ইসলামিক মিশনের ৪৬৩ টি মক্তবে আগামীকাল রোববার সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করা হবে।
এরপর প্রতিটি ইউনিয়নের গণশিক্ষার প্রাক-প্রাথমিক, সহজ কুরআন শিক্ষা ও দারুল আরকাম মাদ্রাসার শিক্ষার্থীদের নিয়ে ‘প্রতিটি ইউনিয়ন পর্যায়ে’ সকাল ৮টায় শিশু সমাবেশ ও র‌্যালি এবং সকাল ৯টায় সাতই মার্চের ভাষণ, ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা এবং কুরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উপজেলা এবং মহানগরের বিভিন্ন জোনে রোববার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ১ম থেকে ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী’ এবং ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে ‘ইসলাম প্রচার প্রসারে জাতির পিতা বঙ্গবন্ধু’ শিরোনামে রচনা প্রতিযোগিতা এবং ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
এছাড়া রোববার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ৫০টি ইসলামিক মিশন কেন্দ্রে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে।