বাজিস-২ : ডোমারের মুক্তিযোদ্ধা নরেশ এখন বাল্যবিয়ে বন্ধের যোদ্ধা

293

বাজিস-২
নীলফামারী-মুক্তিযোদ্ধা নরেশ
ডোমারের মুক্তিযোদ্ধা নরেশ এখন বাল্যবিয়ে বন্ধের যোদ্ধা
নীলফামারী, ১৬ মার্চ, ২০১৯ (বাসস) : এলাকায় বাল্যবিয়ের খবর আসলেই ঝাঁপিয়ে পড়েন মুক্তিযোদ্ধা নরেশ চন্দ্র রায় (৬৫)। ওই বিয়ে বন্ধ না হওয়া পর্যন্ত অব্যাহত থাকে তাঁর প্রচেষ্টা। এমন প্রচেষ্টায় বাল্যবিয়ে থেকে রেহাই পেয়েছে একাধিক স্কুল ছাত্রী। দেশমাতৃকা রক্ষায় অস্ত্র হাতে ঝাঁপিয়ে পড়ার ওই মুক্তিযোদ্ধা এখন বাল্যবিয়ে বন্ধের এক অনন্য যোদ্ধা।
যুদ্ধের ছয় নম্বর সেক্টরের ওই মুক্তিযোদ্ধা নরেশ চন্দ্র রায়ের বাড়ি নীলফামারী জেলার ডোমার উপজেলার পাঙ্গামুটুকপুর ইউনিয়নের মৌজাপাঙ্গা গ্রামে। এলাকায় তাঁকে সবাই চেনেন একজন সজ্জন ব্যক্তি হিসেবে। সদলাপী ওই মুক্তিযোদ্ধার গ্রহণযোগ্যতা রয়েছে সকল স্তরের মানুষের কাছে। এমন গ্রহণযোগ্যতায় তিনি নিজেকে জড়িয়ে নেন সমাজ সেবার কাজে। মানুষের সেবার কাজের অংশে তিনি এখন মাঠে সোচ্চার বাল্যবিয়ে বন্ধের অভিযানে। আর সে কৃতিত্বে অর্জন করেছেন সম্মাননা।
তিনি বলেন,‘বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে যেভাবে ঝাঁপিয়ে পড়েছিলাম। এবার তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাকে ভবিষ্যৎ প্রজম্মকে রক্ষায় বাল্যবিয়ে বন্ধের কাজ শুরু করেছি। আজীবন আমার এ সংগ্রাম চলবে।’
এমন কাজে নামার বিষয়ে তিনি বলেন,‘বাল্যবিয়ের কুফল আগে আমার জানা ছিল না। একদিন এক অনুষ্ঠানে জানার পর থেকেই বাল্যবিয়ে বন্ধের সংগ্রামে নামি। এলাকায় খোঁজ খবর রাখতে থাকি কোথায় বাল্যবিয়ে হচ্ছে। খবর পেলেই সেখানে ছুটে যাই। প্রথমে অভিবাকদের বোঝানোর চেষ্টা চাইলাই। আমি ব্যর্থ হলে প্রশাসনের সহযোগিতা নেই। তবে বেশিরভাগ ক্ষেত্রেই বুঝিয়ে সফল হয়েছি আমি।’
তিনি বলেন,‘আমার একাজে সহযোগিতা করছেন সকলে। আমার এমন তৎপরতায় থেমে গেছে বাল্যবিয়ে।’
তিনি জানান, সম্প্রতি ইউনিসেফের সহযোগিতায় জেলা প্রশাসন ও বেসরকারী সংস্থা আরডিআরএস আয়োজিত অনুষ্ঠানে বাল্যবিয়ে বন্ধে অবদানের স্বীকৃতি প্রদান অনুষ্ঠানে সম্মননা প্রদান করা হয় আমাকে। ওই অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক নাজিয়া শিরিন সম্মাননার স্মারক প্রদান করেন। ওই সম্মননা তাকে আরো উজ্জীবীত করেছে।
ডোমার উপজেলা মুক্তিযোদ্ধা কমা-ার নূরন নবী বলেন, মুক্তিযোদ্ধা নরেশ চন্দ্র রায় একজন ভালো মানুষ। এলাকার সকল ভালো কাজেরসাথে তাঁর সম্পৃক্ততা রয়েছে। তার নিজ এলাকায় বাল্যবিয়ে বন্ধেও সফল হয়েছেন।
বাসস/সংবাদদাতা/কেইউ/১২০৫/নূসী