বাসস বিদেশ-৬ : উত্তেজনার মধ্যেই মার্কিন কংগ্রেসে ভাষণ দিতে ন্যাটো প্রধানকে আমন্ত্রণ

152

বাসস বিদেশ-৬
যুক্তরাষ্ট্র-রাজনীতি-কংগ্রেস-ন্যাটো
উত্তেজনার মধ্যেই মার্কিন কংগ্রেসে ভাষণ দিতে ন্যাটো প্রধানকে আমন্ত্রণ
ওয়াশিংটন, ১২ মার্চ, ২০১৯ (বাসস ডেস্ক): মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এপ্রিল মাসের প্রথম দিকে কংগ্রেসের যৌথ বৈঠকে ভাষণ দিতে ন্যাটো প্রধানকে সোমবার আন্তরিক আমন্ত্রণ জানিয়েছেন। জোটের ৭০তম বার্ষিকী পালন উপলক্ষে এ বিরল আমন্ত্রণ জানানো হয়। খবর এএফপি’র।
পেলোসি ২৯ সদস্য বিশিষ্ট এ সংস্থার মহাসচিব জেন্স স্টলটেনবার্গকে লিখেছেন, ‘যুক্তরাষ্ট্র, ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের জন্য গুরুত্বপূর্ণ এ সময়ে মার্কিন কংগ্রেস ও আমেরিকার জনগণ আপনার বন্ধুত্ব ও অংশীদারিত্ব বার্তার অপেক্ষায় রয়েছে। আমাদের গুরুত্বপূর্ণ জোটকে শক্তিশালী করতে এবং বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় আমরা একত্রে কাজ করি।’
এ শীর্ষ ডেমোক্রেট বলেন, মার্কিন কংগ্রেসে ডেমোক্রেট ও রিপাবলিকানদের পক্ষ থেকে এ আমন্ত্রণ জানানো হয়।
আগামী ৩ ও ৪ এপ্রিল ন্যাটোর মন্ত্রী পর্যায়ে এক বৈঠকের আয়োজনের কথা রয়েছে ওয়াশিংটনের।
ট্রান্স-আটলান্টিক উত্তেজনার প্রেক্ষাপটে এ আমন্ত্রণ জানানো হলো। ট্রাম্প ন্যাটোর সদস্যভুক্ত ইউরোপীয় দেশগুলোর কঠোর সমালোচনা করেন এবং তাদের নিজস্ব সশস্ত্র বাহিনীর জন্য প্রয়োজনীয় অর্থ ব্যয় না করে মার্কিন সামরিক বাহিনীর দেয়া সুরক্ষা সুবিধা ভোগ করায় তাদের অভিযুক্ত করেন।
গত জুলাই মাসে ন্যাটোর শীর্ষ সম্মেলনে বাগযুদ্ধ চলাকালে ট্রাম্প মিত্র দেশগুলো তাদের ব্যয় না বাড়ালে এ সংস্থা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দেন।
বাসস/এমএজেড/১৩০০/জুনা