বাসস দেশ-৩০ : জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সমন্বিত পরিকল্পনা গ্রহণ সময়ের দাবি : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

584

বাসস দেশ-৩০
নসরুল-ডায়ালগ
জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সমন্বিত পরিকল্পনা গ্রহণ সময়ের দাবি : বিদ্যুৎ প্রতিমন্ত্রী
ঢাকা, ১০ মার্চ, ২০১৯ (বাসস) : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে ২০৪০ সালের মধ্যে ৭১ দশমিক ৫ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন। তাই বিদ্যুৎ ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সমন্বিত পরিকল্পনা গ্রহণ করা এখন সময়ের দাবি।
আজ ঢাকায় একটি হোটেলে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ‘বিদ্যুৎ ও জ্বালানী খাত : সমকালীন ইস্যু ও চ্যালেঞ্জ’ শীর্ষক ডায়ালগে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ¦ল থেকে উজ্জ¦লতর হচ্ছে। ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গঠনে বিদ্যুৎ ও জ্বালানি খাতে চ্যালেঞ্জগুলোর অন্যতম হলো অর্থায়ন, পরিকল্পনা, সক্ষমতা বৃদ্ধি ও যথাযথ প্রযুক্তির ব্যবহার। এ সকল চ্যালেঞ্জ মোকাবিলা করে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার উদ্যোগ অব্যাহত রাখা হয়েছে।
নসরুল হামিদ বলেন, সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ প্রদান আমাদের অন্যতম চ্যালেঞ্জ। সবাই কম মূল্যে বিদ্যুৎ ও জ্বালানি চায় অথচ কয়লা ভিত্তিক বিদ্যুৎ নিয়ে সমালোচনা করে। নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া এগিয়ে চলছে। যথাযথ ফুয়েল মিক্সের মাধ্যমে সাশ্রয়ীভাবে বিদ্যুৎ উৎপাদন করে মানুষের ক্রয়সীমার মধ্যে রাখা হবে।
সিপিডি’র সম্মানিত ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডি’র পরিচালক (গবেষণা) ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।
সিপিডি’র চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে ব্র্যাক ইউনিভার্সিটির প্রো-ভিসি ড. এম তামিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বদরুল ইমাম, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন অধ্যাপক ড. এম শামসুল আলম, অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবলেট ও নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন বক্তব্য রাখেন।
বাসস/তবি/এমএন/২৩২৬/এবিএইচ