বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রেরণকারীদের শিল্পে বিনিয়োগ করার আহ্বান জানালেন প্রবাসী কল্যাণমন্ত্রী

752

ঢাকা, ৫ জুন, ২০১৮ (বাসস) : প্রবাসী বাঙালিদের বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রেরণকারী ও বাংলাদেশি পণ্য আমদানীকারকদের পাশাপশি দেশে শিল্প ক্ষেত্রে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।
আজ বিকেলে ঢাকার ইস্কাটনস্থ অ্যাবাকাস কনভেনশন সেন্টারে ২০১৬ সালের জন্য নির্বাচিত বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (সিআইপি) (অনাবাসী বাংলাদেশি) সম্মাননা কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহবান জানান।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদারের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আমিনুল ইসলাম।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম।
অনুষ্ঠানে সিআইপিদের পক্ষ থেকে সিআইপি সংযুক্ত আরব আমিরাতের মোছাম্মৎ জেসমিন আক্তার ও মোহাম্মদ মাহাতবুর রহমান বৈধ চ্যানেলে সর্বাধিক রেমিটেন্স প্রেরণকারী ও সংযুক্ত আরব আমিরাতের মোহাম্মদ সেলিম বিদেশে বাংলাদেশি পণ্য আমদানিকারক (অনাবাসি বাংলাদেশি) হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
নুরুল ইসলাম বিএসসি বলেন, প্রবাসী বাংলাদেশিদের প্রেরিত রেমিটেন্স প্রবাহের ধারাবাহিকতায় অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ বিশ্বের মানচিত্রে একটি মর্যাদাপূর্ণ রাষ্ট্র হিসেবে নিজেকে তুলে ধরতে সক্ষম হয়েছে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ্রিয়ার আলম বলেন, প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের অগ্রযাত্রায় অবদান রাখছেন। প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সমস্যা সমাধানে সিআইপিগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন উল্লেখ করে তিনি বলেন, প্রবাসীদের জন্য আলাদা একটি অর্থনৈতিক জোন গঠন করা হবে যাতে তারা বাংলাদেশে বিনিয়োগ করার সুযোগ পায়।
মন্ত্রী বলেন, পূর্বের যে কোন সময়ের চেয়ে দেশে এখন শিল্পক্ষেত্রে বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ বিরাজ করছে। প্রবাসী কল্যাণ মন্ত্রী আরও বলেন, বর্তমান সরকারের আমলে রেমিটেন্স-এর প্রবাহ বৃদ্ধি পেয়েছে এবং বৈদেশিক রিজার্ভ বৃদ্ধি পেয়েছে। বৈধপথে রেমিটেন্স প্রেরণ করলে বৈদেশিক রিজার্ভের পরিমাণ আরও বৃদ্ধি পাবে তিনি উল্লেখ করেন।
বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সরকার ২০১৬ সালের জন্য “বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনাবাসি বাংলাদেশি” ক্যাটাগরিতে ২৯ জন এবং “বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনাবাসি বাংলাদেশি” ক্যাটাগরিতে ছয় জনসহ ৩৫ জনকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (অনাবাসি বাংলাদেশি) হিসাবে নির্বাচন করা হয়েছে।
২০১৬ সালের নির্বাচিত সিআইপিরা হলেন, সংযুক্ত আরব আমিরাত হতে ১৩ জন, ওমানের ৬ জন, যুক্তরাজ্যের ৩ জন, কাতারের ৩ জন এবং অস্ট্রেলিয়া, জাপান, সিঙ্গাপুর ও হংকং থেকে ১ জন করে সর্বাধিক বৈধ চ্যানেলে বৈদেশিক মূদ্রা প্রেরণকারী অনাবাসী বাংলাদেশি সিআইপি নির্বাচিত হন। বিদেশে বাংলাদেশি পণ্য আমদানিকারক অনাবাসী বাংলাদেশি হিসেবে ৬ জন সিআইপির মধ্যে সংযুক্ত আরব আমিরাতের ২ জন এবং ওমান, রাশিয়া, কুয়েত ও কাতার থেকে ১ জন করে মনোনীত হয়েছেন।
প্রবাসীরা বাংলাদেশে নিরাপদে বিনিয়োগ করার দাবি জানিয়ে বলেন, অনুকূল পরিবেশ সৃষ্টি হলে বাংলাদেশে প্রবাসীরা বিনিয়োগ করতে উৎসাহিত হবেন।