দেশের বিভিন্ন স্থানে বিশ্ব পরিবেশ দিবস পালিত

92
image_printPrint

ঢাকা, ৫ জুন, ২০১৮ (বাসস) : দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।
বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস’র সংবাদদাতাদের পাঠানো খবর।
জয়পুরহাট: জেলায় আজ সোমবার ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।
“আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি” ’ প্লাস্টিক পুনঃব্যবহার করি, না পারলে বন্ধ করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসন এই র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে। সদর উপজেলা পরিষদ চত্বর থেকে বের হওয়া র‌্যালি শহর প্রদক্ষিন করে। র‌্যালি শেষে জেলা প্রশাসকের লাইব্রেরি মিলনায়তনে অনুষ্ঠিত পরিবেশ সুরক্ষা বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আ ত ম আব্দুল্লাহেল বাকী । নির্বাহী ম্যাজিস্ট্রেট রাশেদুজ্জামানের সঞ্চালনায় বক্তব্য রাখেন সহকারি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হান্নান, ব্র্যাকের জেলা প্রতিনিধি আকতারুল ইসলাম, সদর থানা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল বাশার প্রমুখ।
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরন করা হয়। বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী, এনজিও প্রতিনিধি ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা র‌্যালিতে অংশগ্রহণ করেন।
শেরপুর : ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে শেরপুরের শ্রীবরদীতে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। এ উপলক্ষে আজ মঙ্গলবার জেলা প্রশাসনের উদ্যেগে উপজেলা পরিষদের বিআরডিবি হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সেজুঁতি ধর। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আশরাফ হোসেন খোকা।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভূমি কমিশনার ফারুক আল মাসুদ।
পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা সেজুঁতি ধর এর নেতৃত্বে র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
কুমিল্লা : আজ কুমিল্লায় বিশ^ পরিবেশ দিবস পালন করা হয়। দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।
সকালে শিল্পকলা একাডেমি থেকে র‌্যালি বের করা হয়। জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর র‌্যালির উদ্বোধন করেন। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্য্যালয় গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসের প্রতিপাদ্য বিষয় ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’ শীর্ষক আলোচনা সভা ও পুরষ্কার বিতরন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আসাদুজ্জামান।
পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো. ছামছুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন জেলা শাখার সভাপতি ডা. মো. মোসলেহ উদ্দিন আহমেদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শওকত আরা বালি, ইপিজেড ম্যানেজার মো. তানভীর হোসেন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: আবদুল লতিফ, ইটভাটা মালিক সমিতির সাধারন সম্পদাক মো: আবদুল মতিন, পেইজ নির্বাহী পরিচালক লোকমান হাকিম, পরিবেশ আন্দোলনের সাধারন সম্পাদক আলী আকবর মাসুম।
গোপালগঞ্জ : বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গোপালগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন এ কর্মসূচীর আয়োজন করে।
মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকারের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় কলেজের সহযোগী অধ্যাপক মোঃ শাহ আলম, গোলাম মোস্তফা, বন বিভাগের সহকারী বন সংরক্ষক জাহাঙ্গীর আলম, জেলা বিডি ক্লিন-এর সমন্বয়ক সুজন দাস।
সভায় বক্তরা, গাছ লাগানোর সাথে সাথে পরিবেশ রক্ষায় বিভিন্ন দিক নির্দেশনা তুলে ধরেন।
খাগড়াছড়ি : ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি, প্লাস্টিক পুনঃব্যবহার করি, না পারলে বর্জন করি’ স্লোগানে খাগড়াছড়িতে পালিত হয়েছে বিশ^ পরিবেশ দিবস। মঙ্গলবার সকালে খাগড়াছড়ি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক এটিএম কাউছার হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালাহউদ্দিন, বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।
বক্তারা, পরিবেশ দূষণ প্রতিরোধে প্লাস্টিক ও পলিথিন ব্যবহারের বিকল্প হিসেবে পাটসহ পরিবেশ সহিষ্ণু উপকরণ উদ্ভাবন ও ব্যবহারে উদ্যোগী হতে সকলের প্রতি আহ্বান জানান।
ফেনী : বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আজ ফেনীতে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর ফেনী শাখার উদ্যেগে একটি বর্ণাঢ্য শোভা যাত্রা বের করা হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রি, শিক্ষক মন্ডলী ও পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারী অংশগ্রহণ করেন। এর পর জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এক আলোচনা সভা হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক মাহাবুবুল আলম মজুমদারের সভাপতিত্বে এই আলোচনা সভায় প্রাধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মনোজ কুমার রায়। এতে আরো বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের ফেনীর কেমিস্ট সুকুমার রায়, জেলা পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুর রহমান ও ফেনী পৌরসভার মেয়র। অনুষ্ঠান শেষে শোভাযাত্রায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের মাঝে বিভিন্ন গাছের চারা বিতরণ করেন জেলা প্রশাসক।
শরীয়তপুর : ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে শরীয়তপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।
দিবস উপলক্ষে মঙ্গলবার সকাল ১০ টায় শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোতাকাব্বির আহমেদ এর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. মো: খলিলুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো: আল মামুন সিকদার, জেলা মৎস্য কর্মকর্তা মো: আব্দুস সামাদ প্রমুখ।
বক্তারা পরিবেশ দূষণ মোকাবেলায় বিশেষ করে প্লাস্টিক দুষন বন্ধে উপস্থিত শিক্ষার্থী, শিক্ষক, সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, সুধীজন ও সাংবাদিক সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের প্রতি আহবান জানান।