বাসস দেশ-১৫ : নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত

বাসস দেশ-১৫
বিশ্ব পরিবেশ-দিবস
নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত
ঢাকা, ৫ জুন, ২০১৮ (বাসস) : নানা কর্মসূচির মধ্য দিয়ে সরকারি ও বেসরকারিভাবে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।
কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা ও বৃক্ষরোপন ।
আজ জাতীয় প্রেস ক্লাবে দিবসটি উপলক্ষে আইইউসিএন আয়াজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় পরিবেশ ও বন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ পরিবেশ রক্ষায় জনসচেতনতার উপর গুরুত্বারোপ করে বলেছেন, বর্তমান সরকার পরিবেশ ও উন্নয়ন ভাবনা একসাথে করছে ।
তিনি বলেন, এটি একটি বৈশ্বিক সমস্যা। সবাইকে সচতেনতা সৃষ্টি করতে হবে। সরকারের উন্নয়ন কার্যক্রম যেমন চলমান রয়েছে তেমনি পরিবেশ সম্মতভাবে উন্নয়ন করাও আমাদের লক্ষ্য।
বিশ^ পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)’র উদ্যোগে পবা কার্যালয়ে,‘প্লাস্টিক দূষণ: পরিবেশের জন্য হুমকি ও আমাদের করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে অংশ গ্রহণ করেন পবা’র সহ-সম্পাদক স্থপতি শাহীন আজিজ,বাংলাদেশ নিরাপদ পানি আন্দোলনের চেয়ারম্যান প্রকৌশলী আনোয়ার হোসেন, সামাজিক আন্দোলন সংস্থার চেয়ারম্যান হুমায়ুন কবীর হিরু, স্পারসোর সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ওবাইদুল কাদীরপ্রমুখ।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান ।
‘বিট প্লাস্টিক পলিউশন’ প্রতিপাদ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আজ বিশ্ব পরিবেশ দিবস পালন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের আয়োজনে দিবসটি পালন উপলক্ষে বিশ্ববিদ্যালয় উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।
সংসদের সভাপতি মোহাম্মদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে বিশেষ অতিথি ছিলেন ‘ডিজাস্টার রিসার্চ, ট্রেইনিং এন্ড ম্যানেজমেন্ট সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব এবং ঢাবি পরিবেশ সংসদের প্রধান উপদেষ্টা ও সহকারি প্রক্টর ড. এ কে লুৎফুল কবির।
এর আগে দিবসটি পালন উপলক্ষে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এর নেতৃত্বে ছাত্র-শিক্ষক কেন্দ্র প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় দিবসটি উপলক্ষে বৃক্ষরোপন কর্মসূচি পালন করেছে। বিএসএমএমইউয়ের উপাচার্য ডা. কনক কান্তি বড়–য়া এ কর্মসূচির উদ্বোধন করেন।
বাসস/সবি/এসএস/১৭৪০/এএএ