বাসস দেশ-১৪ : জামায়াতের বই পড়ে যুব সমাজ বিভ্রান্ত হচ্ছে : শেখ মোহাম্মদ আবদুল্লাহ

305

বাসস দেশ-১৪
ইসলামিক ফাউন্ডেশন-সভা
জামায়াতের বই পড়ে যুব সমাজ বিভ্রান্ত হচ্ছে : শেখ মোহাম্মদ আবদুল্লাহ
ঢাকা, ৫ জুন, ২০১৮ (বাসস) : জামায়াতের পুস্তকে কুরআন হাদিসের অপব্যাখ্যা রয়েছে উল্লেখ করে বাংলাদেশ আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ বলেছেন, তাদের বই পড়ে যুব সমাজ বিভ্রান্ত হচ্ছে।
তিনি আজ মঙ্গলবার আগারগাঁওস্থ ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত ‘বাংলাদেশের বিভিন্ন প্রকাশনা সংস্থা বা ব্যক্তিগতভাবে মুদ্রিত ও অনুদিত আল কুরআনুল করীমের অনুবাদে ভুল-ত্রুটি যাচাই-বাছাইয়ের তৃতীয় অগ্রগতি’ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল সভাপতিত্ব করেন।
শেখ মোহাম্মদ আবদুল্লাহ বলেন, কুরআনের অনুবাদ করতে গিয়ে কেউ যদি ইচ্ছাকৃত কোনো ভুল ভ্রান্তি করেন তাহলে আল্লাহর শাস্তি থেকে কোনভাবেই তিনি রক্ষা পাবেন না।
তিনি বলেন, পবিত্র কুরআনের উচ্চারণের তারতম্যের কারণে অনেক সময় অর্থের হেরফের হয়ে যায়। তাই উচ্চ শিক্ষিত হক্কানী আলেম-ওলামাদের সম্মিলিত সিদ্ধান্তের মাধ্যমে কুরআনের অনুবাদে ভুল ত্রুটি পরিমার্জনের উদ্যোগ গ্রহণ করা হবে।
সভায় ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস এর গভর্নর আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী বলেন, পবিত্র কুরআনের কিছু তরজমা ও তাফসির নিয়ে বাংলাদেশের মুসলমানরা বিভ্রান্ত। বিশেষ করে অনেক যুবক এর মাধ্যমে বিভ্রান্ত হচ্ছে। তাই ইসলামিক ফাউন্ডেশন সর্বজন স্বীকৃত ও সর্বাপেক্ষা সহীহ্ভাবে পবিত্র কুরআন অনুবাদের দায়িত্ব নিতে পারে।
সভায় অন্যান্যের মধ্যে ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম, পরিচালকবৃন্দ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়র প্রফেসর ড. আহমদ আবুল কালাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মোহাম্মদ জহিরুল ইসলাম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ড. মোহাম্মদ আনোয়ারুল কবীরসহ আলেম-ওলেমাগণ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এফএইচ/১৭৩০/শহক