ইউনেস্কো বঙ্গবন্ধুকে প্রকৃতভাবে মূল্যায়ন করেছে : ড. আরেফিন সিদ্দিক

203

ঢাকা, ৮ মার্চ, ২০১৯ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আরেফিন সিদ্দিক বলেছেন, জাতিসংঘের শিক্ষা ও সাংস্কৃতিক সংগঠন ইউনেস্কো বঙ্গবন্ধুকে প্রকৃতভাবে মূল্যায়ন করেছে।
তিনি বলেন, বিশ্বের নির্যাতিত-নিপীড়িত এবং অধিকারবঞ্চিত মানুষের পক্ষে সোচ্চার ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে আজ সকালে জাতীয় প্রেসক্লাব ভবনের আব্দুস সালাম মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ’ উপলক্ষে ‘বাঙালির হৃদয় জুড়ে যাঁর আসন তিনিই দিয়েছিলেন ঐতিহাসিক ৭ই মার্চে স্বাধীনতার ভাষণ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
আরেফিন সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্যের অমূল্য দলিল হিসেবে স্বীকৃতি মানব জাতির সভ্যতার উন্নতি। তিনি আজীবন বাঙালির মুক্তি ও স্বাধীনতার কথা ভেবেছিলেন এবং বাঙালি যাতে অর্থনৈতিকভাবে স্বনির্ভর হতে পারে এবং উন্নত-সমৃদ্ধ জাতি হিসেবে বিশ্বের বুকে মাথা উচুঁ করে দাঁড়াতে পারে, বঙ্গবন্ধু সেই দর্শনেই বিশ্বাসী ছিলেন।
ডা. এস এ মালেকের সভাপতিত্বে মতিউর রহমান লাল্টুর পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামাল উদ্দিন আহমেদ, বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন আহমেদ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিনসহ অন্যরা।
সভাপতির বক্তব্যে এস এ মালেক বলেন, স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা আরও কঠিন। রাজনৈতিক স্বাধীনতা অর্থহীন হয়ে যায়, যদি সত্যিকারভাবে জনগণের মৌলিক চাহিদাগুলো পূরণ না হয়। সেই লক্ষ্যে বঙ্গবন্ধু স্বাধীনতার পর উদ্যোগ গ্রহণ করেন।