বাসস সংসদ-৪ : গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

316

বাসস সংসদ-৪
মোমেন-২৫ মার্চ
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী
সংসদ ভবন, ৭ মার্চ, ২০১৯ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ১৯৭১ সালের ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য অসীম কুমার উকিলের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, এর অংশ হিসেবে জাতিসংঘের ৭২ ও ৭৩তম অধিবেশনে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তান দখলদার বাহিনীর বাংলাদেশের নিরীহ জনগণের ওপর সংঘটিত গণহত্যা সম্পর্কে বিশ্বনেতৃবৃন্দকে অবহিত করেন এবং এ ধরনের অপরাধের পুনরাবৃত্তি ঠেকাতে সকল গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জানান।
মোমেন বলেন, একই সাথে জাতিসংঘের সংশ্লিষ্ট দপ্তরসমূহের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করা হচ্ছে। যার ফলশ্রুতিতে জাতিসংঘ মহাসচিবের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ দূত আদামা দিয়েং ইতোমধ্যে দু’বার বাংলাদেশ সফর করেছেন এবং মুক্তিযুদ্ধ জাদুঘরসহ বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭১ এর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির লক্ষ্যে বন্ধুপ্রতীম দেশগুলোর সমর্থন প্রাপ্তির জন্যও বিশেষ প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এছাড়া জাতিসংঘ ঘোষিত ‘আন্তর্জাতিক গণহত্যা প্রতিরোধ দিবস’ উপলক্ষে ৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী নিয়মিত বাণী প্রদান করে থাকেন।
মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারের প্রণীত পররাষ্ট্র নীতি, মুক্তিযুদ্ধের চেতনা ও বর্তমান সরকারের উন্নয়ন রোডম্যাপ ভিশন ২০২১ ও ২০৪১ এর আলোকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের গৃহীত কার্যক্রম ও বহুমুখী উদ্যোগের ফলে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সার্বিক ইতিবাচক ভাবমূর্তি তথা বর্তমান সরকারের সাংস্কৃতিক, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক উন্নয়নের প্রচার এবং প্রসার বৃদ্ধির জন্য নানাবিধ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
বাসস/এমআর/২০৩৫/বেউ/-অমি