রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে যুক্তরাজ্যের জোরালো ভূমিকা চাইলেন রাষ্ট্রপতি

436

ঢাকা, ৬ মার্চ, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি আবদুল হামিদ রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে যুক্তরাজ্যের অব্যাহত সহযোগিতা ও আরো জোরালো ভূমিকা কামনা করেছেন।
বাংলাদেশে যুক্তরাজ্যের বিদায়ী হাইকমিশনার এলিসন ব্লেক আজ বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এই কামনা করেন।
বাংলাদেশে রোহিঙ্গা জন¯্রােত আসার পরপরই যুক্তরাজ্য সরকারের দেয়া সহায়তার প্রশংসা করে রাষ্ট্রপতি যুক্তরাজ্যকে রোহিঙ্গাদের মর্যাদাপূর্ণভাবে ফেরত পাঠাতে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে আরো বেশি সোচ্চার হওয়ার আহ্বান জানান।
সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির সচিব জয়নাল আবেদীন সাংবাদিকদের ব্রিফ করেন।
বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার সুদীর্ঘ ও ঐতিহাসিক বিশেষ করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে প্রায় ৬ লাখ অনাবাসী বাংলাদেশী (এনআরবি) উভয় দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন যে, বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে চলমান উন্নয়নের ধারা আগামী দিনগুলোতে অব্যাহত থাকবে।
ব্রিটিশ হাইকমিশনার বাংলাদেশে তার দায়িত্ব পালনকালে সর্বাত্মক সহযোগিতা দেয়ার জন্য রাষ্ট্রপতির প্রতি তার কৃতজ্ঞতা প্রকাশ করেন।
দু’দেশের বিদ্যমান সম্পর্কে সন্তোষ প্রকাশ করে তিনি বাংলাদেশ সরকারের রূপকল্প-২০২১ ও ২০৪১ অনুযায়ী বাংলাদেশে চলমান আর্থ-সামাজিক উন্নয়নের ধারার ভূয়সী প্রশংসা করেন।
রোহিঙ্গা ইস্যুকে বাংলাদেশের জন্য একটি বড় সমস্যা অভিহিত করে ব্রিটিশ রাষ্ট্রদূত এ ক্ষেত্রে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেন।
রাষ্ট্রপতির সঙ্গে সংশ্লিষ্ট সচিবগণ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

image_printPrint