বাংলাদেশ-নেপাল দ্বৈত কর পরিহার চুক্তি সই

357

ঢাকা, ৫ মার্চ, ২০১৯ (বাসস) : দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক জোরদার এবং বিনিয়োগ উপযোগি অধিকতর অনুকূল পরিবেশ তৈরির লক্ষ্যে বাংলাদেশ ও নেপালের মধ্যে দ্বৈত কর পরিহার চুক্তি সই হয়েছে। এর ফলে বিনিয়োগকারীকে একই অর্থ বা আয়ের জন্য দু’দেশেই কর দিতে হবে না।
মঙ্গলবার নেপালের রাজধানী কাটমন্ডুতে এই চুক্তি সই হয়। চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের পক্ষে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এবং নেপালের পক্ষে সেদেশের রেভিনিউ সেক্রেটারি লাল শংকর ঘিমির নেতৃত্ব দেন।
মঙ্গলবার এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দু’দেশের অর্থনৈতিক সম্পর্ক জোরদার ও বিনিয়োগ বাড়াতে এ চুক্তি সইয়ের প্রয়োজন ছিল। চুক্তি সই হওয়ায় নেপালের জন্য বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি হবে। একইভাবে বাংলাদেশের বিনিয়োগকারীরাও নেপালে বিনিয়োগ করতে উৎসাহী হবেন।
প্রসঙ্গত, একই ব্যক্তি বা সংস্থা ও প্রতিষ্ঠানের আয়ের ওপর যাতে দুই দফা কর দিতে না হয় সে লক্ষ্যে বিশ্বব্যাপী দ্বিপক্ষীয় ভিত্তিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি হয়ে থাকে। বর্তমানে ৩৫টি দেশের সঙ্গে বাংলাদেশের এ ধরনের চুক্তি রয়েছে।