বাসস দেশ-২৯ : পদ যাত্রায় ভারতের বুদ্ধ গয়ার পথে বাংলাদেশের ধুতাঙ্গ সাধক ভদন্ত শরণংকর থের

589

বাসস দেশ-২৯
পদযাত্রা-ভারত-ভদন্ত শরণংকর থের
পদ যাত্রায় ভারতের বুদ্ধ গয়ার পথে বাংলাদেশের ধুতাঙ্গ সাধক ভদন্ত শরণংকর থের
ঢাকা, ৪ মার্চ, ২০১৯ (বাসস) : বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় গুরু ধুতাঙ্গ সাধক ভদন্ত শরণংকর থের পদব্রজে ভারতের বুদ্ধগয়ার উদ্দেশ্যে আজ ঢাকা কমলাপুর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার হতে যাত্রা শুরু করেছেন।
এর আগে তিনি গত ২৮ জানুয়ারী চট্টগ্রামের রাঙ্গুনীয়া থানার ফলারিয়া জ্ঞানশরণ মহারান্য বিহার হতে ১৫ জন শিষ্য এবং ৩০ জন সেবক নিয়ে পদ যাত্রা শুরু করেন। এসময় তিনি পদ যাত্রায় চট্টগ্রামের পটিয়া হয়ে, লোহাগাড়া, সাতকানিয়া, চকরিয়া, রামু, কক্্রবাজার, উখিয়া, বাঁশখালী, চট্টগ্রাম শহর, মিরসরাই, ফেনী, কুমিল্লা, দাউদকান্দি হয়ে গত ২ মার্চ দিবাগত রাত ২.৩০ মিনিটি ঢাকায় পৌঁছান। এ যাত্রা পথে তিনি বেশ কয়েকটি ধর্মীয় সভায় একক সদ্ধর্ম দেশনা প্রদান করেন যেখানে হাজার হাজার বৌদ্ধ নর-নারী অংশগ্রহণ করেন।
শরণংকর থের’র উপাসক এবং সমাজ সেবক ছোটন বড়–য়া বলেন, ঢাকার কমলাপুর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে দু’দিন বিশ্রাম এবং ধর্ম দেশনা শেষে আজ বিকেল ৪টার সময় তিনি যশোরের বেনাপোলের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন। এই যাত্রাপথে তিনি দোহা, নবাবগঞ্জ, মধুখালী এবং যশোর হয়ে আগামী ৭ মার্চ দিবাগত রাতে বেনাপোলে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। পরদিন সেখানে এক ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে তিনি বাংলাদেশ-ভারত সীমান্ত অতিক্রম করে ভারতের বিহার রাজ্যে বৌদ্ধ সম্প্রদায়ের সর্বোচ্চ তীর্থ স্থান বুদ্ধ গয়ার উদ্দেশ্যে যাত্রা করবেন বলে জানান ছোটন বড়–য়া।
তিনি বলেন, বুদ্ধ গয়ায় আগামী ২২ মার্চ পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। তীর্থ ভ্রমণ শেষে এপ্রিলের শেষ সপ্তাহে আবার পদব্রজে বাংলাদেশের উদ্দেশ্যে পদ যাত্রা শুরু করবেন। তিনি বলেন, এ যাত্রা পথে ভদন্ত শরণংকর থের প্রায় ২,৫০০ কিলোমিটার পথ হাঁটবেন। মূলতঃ মহামতি গৌতম বুদ্ধের পদাঙ্ক অনুসরন করে তিনি পদ যাত্রায় ধর্ম প্রচার করেন বলে জানান ছোটন বড়–য়া।
বাসস/পিএসবি/এসই/২০২৫/জেহক