বাসস দেশ-২৬ : রাজধানীতে দুই হুজি সদস্যসহ ডাকাত দলের ১৪জন গ্রেফতার ॥ আগ্নেয়াস্ত্র ও গুলি উদ্ধার

296

বাসস দেশ-২৬
অভিযান-ডাকাত-গ্রেফতার
রাজধানীতে দুই হুজি সদস্যসহ ডাকাত দলের ১৪জন গ্রেফতার ॥ আগ্নেয়াস্ত্র ও গুলি উদ্ধার
ঢাকা, ৪ মার্চ, ২০১৯ (বাসস): রাজধানীতে পৃথক অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ’র (হুজি)’র দুই সদস্যসহ ডাকাত দলের ১৪ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ ।
গ্রেফতারকৃত হুজি সদস্যরা হচ্ছে- হাফিজ ওরফে খালিদ ওরফে ইব্রাহীম গাজী ও মামুনুর রশিদ ওরফে বাচ্চু মোল্লা। এছাড়া অন্য ডাকাতরা হলো- মোফাজ্জল হোসেন ওরফে বড ভাই ওরফে দাদু (ডাকাত সর্দার), মোহাম্মদ জহির উদ্দিন ভূঁইয়া ওরফে চৌধুরী, আতিকুর রহমান, মোহাম্মদ মনিরুজ্জামান ওরফে নয়ন, লাড্ডু মোল্লা, কাইয়ুুম শিকদার, আলাউদ্দিন শেখ, মুন্সি খসরুজ্জামান মেজর ওরফে মেজর, মোহাম্মদ জাহাঙ্গীর হাওলাদার, সুব্রত দাস, মিন্টু কর্মকার, এবং অলিউল্লাহ হাওলাদার অলি।
আজ দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মো: আবদুল বাতেন ।
তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গতকাল রোববার রাজধানীর ধোলাইপাড় মোড় সংলগ্ন এশিয়া জেনারেল হাসপাতালের সামনে অভিযান চালায় ডিবি পূর্ব বিভাগের ডেমরা জোনাল টিম। অভিযানকালে অস্ত্র ও সরঞ্জমাদিসহ ডাকাতদের গ্রেফতার করা হয়। উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে চারটি বিদেশি পিস্তলের ৩৩ রাউন্ড গুলি, চাপাতি, ছোরা, হেক্সো ব্লেড, স্পাইড রেঞ্জ,স্কচটেপ । এসময় ডাকাতি কাজে ব্যবহৃত একটি পিকআপ জব্দ করা হয়েছে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে ডাকাত দলের সদস্যরা জানিয়েছে, তারা ধোলাইপাড় মোড়স্থ পূবালী ব্যাংকের সিকিউরিটি গার্ডদেরকে জিম্মি করে ডাকাতি করার জন্য পিকআপ ও অস্ত্রশস্ত্রসহ ওই স্থানে সমবেত হয়েছিল। তারা এর আগে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ব্যবসায়ীক ও আর্থিক প্রতিষ্ঠানে ৯টিরও বেশি ডাকাতি করেছে।
অতিরিক্ত পুলিশ কমিশনার আবদুল বাতেন বলেন, গ্রেফতারকৃত ডাকাতরা চলতি বছরের ১৩ জানুয়ারি ময়মনসিংহের ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানীতে ডাকাতির চেষ্টাকালে পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা পুলিশকে লক্ষ্য করে গুলি বর্ষণ করে। ওই ঘটনায় পুলিশের এক সদস্য বুকে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন। এর আগে তারা সীমান্ত পাড়ি দিয়ে ভারতের বিভিন্ন স্থানে ডাকাতি করার সময় গ্রেফতার হয়ে বিভিন্ন মেয়াদে জেলও খেটেছে।
তিনি বলেন,গ্রেফতারকৃত ডাকাত দলের সদস্য আতিকুর রহমান জিজ্ঞাসাবাদে গোয়েন্দা পুলিশকে জানিয়েছে, তার রামপুরাস্থ বাসায় আরো আগ্নেয়াস্ত্র আছে। সেখানে তাকে (আতিকুর) নিয়ে তার রামপুরাস্থ বাসায় ওইদিনই রাত পৌনে ১২টায় অভিযান চালায় ডিবি’র ডেমরা জোনাল টিম। অভিযানকালে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ (হুজি)’র দুই সক্রিয় সদস্য হাফিজ ওরফে খালিদ ওরফে ইব্রাহীম গাজী ও মামুনুর রশিদ ওরফে বাচ্চু মোল্লাকে গ্রেফতার করা হয়।
এসময় তাদের কাছ থেকে ১টি একে ২২ বোরের রাইফেল, ১টি পাইপ গান, ৮রাউন্ড গুলি, জিহাদী বই, ১০ কেজি গান পাউডার ও সাড়ে ৩ লাখ টাকা উদ্ধার করা হয়।
জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত হুজির দুই সদস্য জানায়, ২০০৪ সালের ২১আগস্ট গ্রেনেড হামলার মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী জঙ্গি উজ্জ্বলের নির্দেশে হুজি সংগঠন পরিচালনা করার লক্ষ্যে তারা এই সব উদ্ধারকৃত মালামাল হেফাজতে রেখেছিল। তারা কাশিমপুর কারাগারে অবস্থানরত মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী উজ্জ্বলকে যেকোন উপায়ে মুক্ত করার পরিকল্পনা করে। তাদের সংগঠনের কার্যক্রম পরিচালনা ও পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে অন্য সহযোগীরা মিলে বিভিন্ন স্থানে ডাকাতি করে লুন্ঠিত অর্থের ৩০ শতাংশ টাকা সংগঠনের কাজে ব্যয় করে।
অপর এক অভিযানে তাদের কাছ থেকে চারটি বিদেশি পিস্তলের ৩৩ রাউন্ড গুলি, ডাকাতি কাজে ব্যবহৃত একটি পিকআপ, চাপাতি, ছোরা কাটার, হেক্সো ব্লেড, স্পাইড রেঞ্জ ও স্কচটেপ জব্দ করা হয়েছে।এব্যাপারে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে যাত্রাবাড়ি থানায় ২টি ও রামপুরা থানায় ১টি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৯৪০/কেকে