নড়াইলে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

38
image_printPrint

নড়াইল, ১০ মার্চ, ২০১৮ (বাসস) : চলতি মৌসুমে জেলার ৩উপজেলায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এ মৌসুমে জেলায় মোট ৪ হাজার ৪৯ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে।আবাদকৃত জমিতে ১২ হাজার ৯৫৬ মেট্রিক টন গম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।চলতি মাসের শেষের দিকে আগাম জাতের গম পাকা শুরু করবে বলে কৃষি বিভাগ সূত্রে জানা গেছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় গমের উৎপাদন ভালো হয়েছে। এ বছর গম ফলাতে কৃষকের কোন বেগ পেতে হয়নি বলে কৃষি কর্মকর্তা ও কৃষকরা জানিয়েছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অধীন ৪ জেলার মধ্যে নড়াইলে সবচেয়ে বেশি জমিতে গমের চাষ হয়েছে বলে কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস জানান।
নড়াইল সদর উপজেলার মাইজপাড়া, শাহাবাদ ও মুলিয়া ইউনিয়নের বেশ কয়েকজন কৃষক এ প্রতিনিধিকে জানান, কৃষকরা এখন তাদের জমিতে আবাদ হওয়া গম কাটার অপেক্ষায় রয়েছেন।গমের শীষ সর্বত্র দোল খাচ্ছে। গম বপণের শুরু থেকে কাটা পর্যন্ত এ ফসল চাষাবাদে কৃষকদের কোন বেগ পেতে হয় না। চলতি মাসের শেষ সপ্তাহ হতে পাকা গম কাটা শুরু করবেন বলে তারা জানান।
নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ চিন্ময় রায় বলেন, গম চাষে কৃষকদের আগ্রহ সৃষ্টির জন্য প্রতি বছরের ন্যায় এবছরও তাদেরকে প্রশিক্ষণসহ যাবতীয় পরাশর্ম দেয়া হয়েছে। এ জেলার মাটি ও আবহাওয়া গম চাষের জন্য উপযোগী ।তাছাড়া কৃষি কর্মকর্তাদের নিয়মিত তদারকি এবং কৃষকদের আগ্রহে প্রতি বছর এ জেলায় গমের চাষ বাড়ছে বলে তিনি জানান।