শহীদ তাজুল দিবস পালিত

205

ঢাকা, ১ মার্চ, ২০১৯ (বাসস) : বিভিন্ন কমসূচির মধ্য দিয়ে আজ শহীদ তাজুল দিবস পালিত হয়েছে। স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলন ও মানবমুক্তির সংগ্রামে নিবেদিতপ্রাণ তাজুল ইসলাম ১৯৮৪ সালের এই দিন শহীদ হন।
দিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচির মধ্যে ছিল সকাল ১০টা থেকে দুপুর ১১টা পর্যন্ত বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অস্থায়ী শহীদ বেদীতে কেন্দ্রীয়ভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। এসময় বিভিন্ন দল, সংগঠন ও ব্যক্তিবর্গ শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
প্রথমে সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে সিপিবি’র কেন্দ্রীয় নেতৃবৃন্দ পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পরে একে একে শ্রদ্ধা নিবেদন করেন খালেকুজ্জামান নেতৃত্বে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), আনিসুর রহমান মল্লিকের নেতৃত্বে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ,পার্থ সারথি চক্রবর্তীর নেতৃত্বে ন্যাশনাল আওয়ামী পার্টি সহ অন্যান্য রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
শ্রদ্ধা নিবেদনকালে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, শহীদ কমরেড তাজুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রী নিয়ে ব্যক্তিগত ভোগ বিলাস পরিত্যাগ করে এদেশের শ্রমজীবী মানুষের মুক্তির জন্য নিজেকে নিবেদিত রেখেছিলেন। মজুরি শ্রমিক হিসেবে আদমজী পাটকলে শ্রমিকদের সংগঠিত করেছিলেন।
তিনি বলেন তাজুল ইসলাম স্বৈরাচারবিরোধী হরতাল সফল করতে গিয়ে জীবন দিয়েছিলেন। তাঁর মৃত্যু এক মহান মৃত্যু। কিন্তু তাঁর জীবন সংগ্রাম আরো মহান।
শ্রমিকনেতা আসলাম খানের পরিচালনায় আরো বক্তব্য রাখেন সিপিবি’র সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাসদ সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শ্রমিকনেতা আসলাম খান।
বাসস সংবাদদাতা জানা নারায়ণগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ শহীদ তাজুল দিবস পালিত হয়েছে। বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে শহিদ তাজুল দিবস উপলক্ষে শুক্রবার সকাল ৯টায় চাষাড়াস্থ নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ ও বিকেল ৪টায় জেলা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এছাড়াও সকালে শহীদ তাজুলের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পমাল্য অর্পণ করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নারায়ণগঞ্জ জেলা কমিটি, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটি, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, সিপিবি শহর কমিটি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাতীয় শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ যুব ইউনিয়ন, সিপিবি নারী সেল সহ বিভিন্ন শ্রমিক সংগঠন।