বোলিং নৈপুণ্যে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো আফগানিস্তান

209

দেরাদুন, ১ মাচর্, ২০১৯ (বাসস) : বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে আয়ারল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো আফগানিস্তান। গতরাতে সিরিজের প্রথম ওয়ানডেতে আইরিশদের ৫ উইকেটে হারায় আফগানরা। এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল আফগানিস্তান।
দেরাদুনে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় আয়ারল্যান্ড। স্কোরবোর্ডে ৬৯ রান উঠতেই ৬ উইকেট হারিয়ে বসে তারা। এরমাঝে এক প্রান্ত আগলে দলের রানের চাকা সচল রেখেছিলেন ওপেনার পল স্ট্রার্লিং। হাফ-সেঞ্চুরির স্বাদও নেন তিনি। তবে অন্যপ্রান্ত দিয়ে একমাত্র জির্ওজি ডকরেল ছাড়া আর কেউ স্ট্রার্লিংকে যথার্থ সঙ্গ দিতে পারেননি। সপ্তম উইকেটে এই দু’ব্যাটসম্যানের কাছ থেকে ৭৬ রানের জুটি পায় আয়ারল্যান্ড।
ডকরেল ৩৭ রানে থামলেও সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন স্ট্রার্লিং। কিন্তু শেষ ব্যাটসম্যান হিসেবে ব্যক্তিগত ৮৯ রানে থেমে যেতে হয় তাকে। ৪ বল বাকি থাকতে ১৬১ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ডও। ৬টি চার ও ৩টি ছক্কায় ১৫০ বলে নিজের ইনিংসটি সাজান স্ট্রার্লিং। আফগানিস্তানের দৌওলত জাদরান-মুজিব উর রহমান ৩টি করে ও গুলবাদিন নাইব ২টি উইকেট নেন।
জবাবে দুই ওপেনার মোহাম্মদ শাহজাদ ও হযরতউল্লাহ জাজাই ৪৩ রানের সূচনা করেন। ২৫ রান করে জাজাই ফিরলেও উইকেটে রান তোলার কাজটি ভালোভাবেই করছিলেন শাহজাদ। শেষ পর্যন্ত ৫৩ বলে ৪৩ রানে থামেন তিনি।
দলীয় ৯০ রানে শাহজাদ ফিরে যাবার পর ১০৪ রানের মধ্যে আরও ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আফগানিস্তান। তবে ৬১ বলে ৪৬ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দলের জয়ের পথ সহজ করে দেন নাইব। শেষ পর্যন্ত ৪৯ বল বাকী রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে আফগানিস্তান। ম্যাচ সেরা হয়েছেন নাইব।
ওয়ানডের আগে তিন ম্যাচের টি-২০ সিরিজে আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছিলো আফগানিস্তান।