উন্নয়ন ও সমৃদ্ধির কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছুতে জাতিকে সুস্থ-সবল থাকতে হবে : ইনু

126
image_printPrint

ঢাকা, ৪ জুন, ২০১৮ (বাসস) : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘উন্নয়ন ও সমৃদ্ধির কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছুতে জাতিকে সুস্থ-সবল থাকতে হবে। আর সুস্থ জাতির জন্য প্রয়োজন সুস্থ মা ও সুস্থ শিশু।’
তিনি আজ সোমবার সন্ধ্যায় রাজধানীর কাকরাইলস্থ বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট মিলনায়তনে ইউনিসেফের অর্থায়নে গণযোগাযোগ অধিদপ্তর পরিচালিত দু’দিনব্যাপী কর্মশালার শেষ দিনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
অনুষ্ঠানে তথ্যসচিব আবদুল মালেক বিশেষ অতিথি এবং ইউনিসেফ বাংলাদেশের যোগাযোগ বিভাগের প্রধান নেহা কাপিল আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো: জাকির হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
‘মা ও শিশু উন্নয়নে যোগাযোগ কার্যক্রম’ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত এ কর্মশালায় দেশের ৬৪ জেলা ও ৪টি পার্বত্য উপজেলার তথ্য কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।
তথ্যমন্ত্রী বলেন, ‘টেকসই উন্নয়নের মাধ্যমে দেশকে উন্নতির পথে আরেক ধাপ এগিয়ে নিতে ২০২১ ও ২০৪১’র রূপকল্প বাস্তবায়নে প্রয়োজন জঙ্গি-মাদকমুক্ত সুস্থ সমাজ। আর সুস্থ জাতি গঠনে মা ও শিশুর সুস্থতার বিকল্প নেই।’
হাসানুল হক ইনু বলেন, গর্ভাবস্থা ও সন্তান জন্মের পর স্তন্যদানের দু’বছর মা’কে অধিক পুষ্টির খাবার এবং শিশুর যতেœর পাশাপাশি সময়মত টিকা দিতে হবে।
তথ্যমন্ত্রী বলেন, ‘সংশ্লিষ্টদের খেয়াল রাখতে হবে, কোনো শিশুই যেনো তার প্রাপ্য যতœ থেকে বঞ্চিত না হয়’। বস্তি বা চরের শিশু, যৌনকর্মীর শিশু, হিজড়া শিশুসহ সবার সেবা নিশ্চিত করতে মানুষ ও সংস্থাগুলোর সচেতনতা বাড়াতে কাজ করার জন্যও তিনি তথ্য অফিসারদের প্রতি নির্দেশনা প্রদান করেন।
শিশুকে তার সঠিক পরিচয় জানাতে হবে উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুর চেতনায় আমরা প্রথমে মানুষ, তারপর জাতিতে বাঙালি। তারপর যার যার ধর্মের পরিচয়ে পরিচিত। শিশুকাল থেকেই মানুষকে থাকতে হবে পরিচয় সংকটমুক্ত।’
তথ্যসচিব প্রতিটি মানুষকে এ কার্যক্রমের আওতায় আনার জন্য কর্মকর্তাদের নির্দেশ দেন ও একাজে ধারাবাহিক সহযোগিতার জন্য ইউনিসেফকে ধন্যবাদ জানান।