বাসস দেশ-৩৩ : দু’দিন বাড়লো একুশে গ্রন্থমেলা

716

বাসস দেশ-৩৩
বইমেলা-সময় বৃদ্ধি
দু’দিন বাড়লো একুশে গ্রন্থমেলা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : আরো দুই দিন বাড়ালো বাংলা একাডেমির ‘অমর একুশে গ্রন্থমেলা-২০১৯’র সময়। লেখক ও প্রকাশকদের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৯’র সময়সীমা দুই দিন বাড়ানো হলো।
ফলে আগামী ২ মার্চ ২০১৯ তারিখ পর্যন্ত অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ চলবে।
এর আগে বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে মেলা অনুষ্ঠান মঞ্চে প্রতিবেদন তুলে ধরেন সদস্য সচিব ড. জালাল আহমেদ।
সদস্য সচিব বলেন, এ বছর বাংলা একাডেমি ২ কোটি ১৫ লাখ টাকার বই বিক্রি করেছে। স্টল মালিকদের তথ্য অনুযায়ী এ বছর মেলায় গত বছরের তুলনায় আনুমানিক ১০ শতাংশ বিক্রি বেশি হয়েছে, যা গত বছর ছিল ৭০ কোটি ৫০ লাখ টাকা।
তিনি বলেন, এবারের গ্রন্থ মেলায় নতুন বই এসেছে ৪ হাজার ৬ শ’ ৮৫ টি।
এ বছরই প্রথমবারের মত বাংলা একাডেমি ‘কবি জসীম উদ্দীন সাহিত্য পুরস্কার ২০১৯’ প্রদান করেছে। এবারের জসীম উদ্দীন সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি নির্মলেন্দু গুণ। পুরস্কার হিসেবে ২ লাখ টাকার চেক, সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়।
মেলামঞ্চে আজকের অনুষ্ঠানে চারটি বিভাগে পুরস্কার ঘোষণা করা হয়।
এছাড়া ২০১৮ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য কথাপ্রকাশ-কে ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৯’ প্রদান করা হয়।
২০১৮ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা গ্রন্থ বিভাগে গোলাম মুরশিদের বিদ্রোহী রণক্লান্ত : নজরুল-জীবনী গ্রন্থের জন্য প্রথমা প্রকাশনকে, মইনুদ্দীন খালেদের মনোরথে শিল্পের পথে গ্রন্থের জন্য জার্নিম্যান বুক্সকে এবং মারুফুল ইসলামের মুঠোর ভেতর রোদ গ্রন্থের জন্য চন্দ্রাবতী একাডেমিকে ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৯’ প্রদান করা হয়।
২০১৮ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেডকে রোকনুুজ্জামান খান ‘দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৯’ প্রদান করা হয়।
২০১৯ সালের অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের মধ্য থেকে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে মধ্যমা (এক ইউনিট), বাতিঘর (বহু ইউনিট), পাঞ্জেরী পাবলিকেশন্স লি.-(প্যাভেলিয়ন)-কে ‘শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৯’ প্রদান করা হয়।
পুরস্কারপ্রাপ্ত সকল প্রকাশককে ২৫ হাজার টাকার চেক, সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়।
বাসস/এএসজি/এসই/২১৪২/-এইচএন