বাসস দেশ-৩২ : সশস্ত্র বাহিনীর যৌথ অনুশীলন ‘বজ্র আঘাত’ ২০১৯ সমাপ্ত

366

বাসস দেশ-৩২
যৌথ অনুশীলন-সমাপ্ত
সশস্ত্র বাহিনীর যৌথ অনুশীলন ‘বজ্র আঘাত’ ২০১৯ সমাপ্ত
ঢাকা, ২৮ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : চট্টগ্রামের কুতুবদিয়া সংলগ্ন এলাকায় সশস্ত্র বাহিনীর যৌথ সামরিক অনুশীলন ‘বজ্র আঘাত’ সমাপ্ত হয়েছে।
যৌথ সামরিক অনুশীলন গত ২২ ফেব্রুয়ারি শুরু হয়ে গতকাল বুধবার শেষ হয়।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এতে বলা হয়, বুধবার তিন বাহিনী প্রধান চুড়ান্ত অনুশীলন পর্যবেক্ষণ করেন। এই যৌথ অনুশীলনের মাধ্যমে কাঙ্খিত সফলতা অর্জিত হওয়ায় তারা সন্তোষ প্রকাশ করেন।
ভবিষ্যতে আরও বৃহৎ পরিসরে এ ধরনের যৌথ অনুশীলন পরিকল্পনা করা হবে বলে বাহিনী প্রধানগণ প্রত্যয় ব্যক্ত করেন। একই সাথে সশস্ত্র বাহিনীকে আরও আধুনিক ও শক্তিশালী করে পর্যায়ক্রমে ফোসের্স গোল-২০৩০ বাস্তবায়নের মাধ্যমে ক্রেডিবল ডিটারেন্স অর্জন করা সম্ভব হবে বলে তারা অভিমত ব্যক্ত করেন।
সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার ও তিন বাহিনীর উধর্¡তন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
উদ্ভূত যে কোন পরিস্থিতিতে আন্তবাহিনীর যুদ্ধ কৌশলগত কার্যক্ষমতা বৃদ্ধি, যৌথ অপারেশন পরিকল্পনা সংক্রান্ত সক্ষমতা বৃদ্ধি ও যৌথ পরিমন্ডলে তিন বাহিনীর নেতৃত্ব, নিয়ন্ত্রন ও সমনি¡ত যোগাযোগ ব্যবস্থা সংক্রান্ত সক্ষমতা বৃদ্ধির উদ্দেশ্যে সশস্ত্র বাহিনী বিভাগের তত্ত্বাবধানে ৬দিন ব্যাপী এই যৌথ সামরিক অনুশীলন অনুষ্ঠিত হয়।
চুড়ান্ত অনুশীলন থেকে লব্ধ জ্ঞান ভবিষ্যতে বাস্তবে প্রয়োগের জন্য সশস্ত্র বাহিনী সর্বদা সচেষ্ট থাকবে বলে বাহিনী প্রধানরা আশা প্রকাশ করেন।
বাসস/আইএসপিআর/এফএইচ/২১২০/এবিএইচ