রাষ্ট্রায়ত্ত ব্যাংকসমূহে খেলাপি ঋণ ৪৪ হাজার ২৮৯ কোটি ১৩ লাখ টাকা : মুস্তফা কামাল

394

সংসদ ভবন, ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের ৬টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে গত বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্থিতি ভিত্তিক খেলাপি ঋণের পরিমাণ ৪৪ হাজার ২৮৯ কোটি ১৩ লাখ টাকা।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য হাজী মো. সেলিমের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, এর মধ্যে সোনালী ব্যাংকে সর্বোচ্চ ১২ হাজার ৫২৬ কোটি ৫৩ লাখ টাকা, জনতা ব্যাংকে ১২ হাজার ২২ কোটি ৫৪ লাখ টাকা, বেসিক ব্যাংকে ৮ হাজার ৪৪১ কোটি ৫৬ লাখ টাকা, অগ্রণী ব্যাংকে ৫ হাজার ৬৪৮ কোটি ৫৩ লাখ টাকা, রূপালী ব্যাংকে ৪ হাজার ৮৭০ কোটি ৪৭ লাখ টাকা এবং বাংলাদেশ ডেপেলপমেন্ট ব্যাংকে ৭৭৯ কোটি ৫০ লাখ টাকা।
তিনি বলেন, খেলাপি ঋণ হ্রাসকরণের লক্ষ্যে ইতোমধ্যে সরকারের পাশাপাশি বাংলাদেশ ব্যাংক থেকে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। খেলাপি ঋণ আদায়ের লক্ষ্যে বিদ্যমান আইনসমূহ পর্যালোচনা ও সংস্কারের জন্য বাংলাদেশ ব্যাংক ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সমন্বয়ে উচ্চ পর্যায়ে কমিটি গঠিত হয়েছে।
মুস্তফা কামাল বলেন, এছাড়া আইনি কাঠামোর আওতায় খেলাপি ঋণ আদায় প্রক্রিয়া গতিশীল করার বিষয়ে প্রয়োজনীয় সংস্কারের নিমিত্তে ইতোমধ্যে আইন কমিশন, বাংলাদেশ ব্যাংক, তফসিলি ব্যাংকসমূহ এবং ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিআইএসি)-এর একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সকল পক্ষ থেকে সংশ্লিষ্ট বিষয়ে বেশ কিছু সুপারিশ পাওয়া গেছে এবং সে মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়টি বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে।
মন্ত্রী বলেন, ভালো ঋণ গ্রহীতাদের প্রণোদনা প্রদান সংক্রান্ত বিদ্যমান নীতিমালার বাইরেও আর্থিক বা নৈতিক প্রণোদনা প্রদান করা যায় কিনা সে বিষয়টি বাংলাদেশ ব্যাংকের পর্যালোচনাধীন রয়েছে।
তিনি বলেন, ঋণের বিপরীতে গৃহীত সহায়ক জামানত মূল্য নির্ধারণের জন্য নীতিমালা প্রণয়ন এবং জামানত সংক্রান্ত তথ্য সিআইবি ডাটাবেইসে অন্তর্ভুক্তকরণের বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে।