সরকারের কৃষিবান্ধব কর্মসূচির ফলে দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ

76

সিলেট, ১০ মার্চ, ২০১৮ (বাসস) : অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেছেন, সরকারের কৃষিবান্ধব বিভিন্ন কর্মসূচির ফলে কৃষি উৎপাদন বৃদ্ধি পেয়ে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।
তিনি কৃষিক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্যের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের প্রতিকুল আবহাওয়া, নানা রকমের প্রাকৃতিক দূর্যোগ, জনসংখ্যার আধিক্যসহ সকল প্রতিবন্ধকতা মোকাবিলা করে দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।
প্রতিমন্ত্রী আজ সিলেট কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থী পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, ‘চাল উৎপাদনে বাংলাদেশের অবস্থান সারাবিশে^ চতুর্থ। কৃষিক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। আমাদের কৃষিবিদরা সরকারের এই মহতি উদ্যোগের সাথে ওতোপ্রোতভাবে জড়িত। তাদের জীবনমানের উন্নয়ন হলে সামগ্রিক কৃষিখাতে এর প্রতিফলিত হবে।’
তিনি বলেন, এই দেশে সারের দাবিতে আন্দোলনরত কৃষকের উপর গুলি চলেছে। কৃষকের রক্তে রাজপথ রঞ্জিত হয়েছে। সেই অবস্থা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের কৃষিখাতকে বর্তমান অবস্থানে নিয়ে এসেছেন।
কৃষি ডিপ্লোমাধারীেেদর বেতন গ্রেড উন্নীতকরণের আশ^াস দিয়ে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার, বঙ্গবন্ধুর মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকার বিশ্বাস করে কৃষি হচ্ছে সকল উন্নয়নের মেরুদন্ড। কৃষকের উন্নয়ন হলে দেশের উন্নয়ন হবে।
শহরতলীর খাদিমনগরস্থ সিলেট কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের ক্যাম্পাসে প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশ মিশনের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. আব্দুল মোমেন।

image_printPrint