বাসস দেশ-২২ : ঈদুল ফিতর উপলক্ষে বিআরটিসি’র অগ্রিম টিকিট বিক্রি শুরু কাল

389

বাসস দেশ-২২
বিআরটিসি-বাস-রুটিন
ঈদুল ফিতর উপলক্ষে বিআরটিসি’র অগ্রিম টিকিট বিক্রি শুরু কাল
ঢাকা, ৪ জুন, ২০১৮ (বাসস) : আসন্ন পবিত্র ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘœ করতে আগামীকাল মঙ্গলবার থেকে বিআরটিসি’র বাসের অগ্রিম টিকেট বিক্রি শুরু হবে।
এছাড়া বিআরটিসি’র ঈদ স্পেশাল পরিবহন সার্ভিস আগামী ১৩ জুন থেকে শুরু হয়ে ঈদের আগের দিন পর্যন্ত পরিচালিত হবে।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আজ রাজধানীর মতিঝিলের বিআরটিসি’র প্রধান কার্যালয়ে আসন্ন ঈদ যাত্রীদের নির্বিঘœ যাত্রী সেবার প্রস্তুতি উপলক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় এ কথা জানান।
সভায় বিআরটিসি’র চেয়ারম্যান ফরিদ উদ্দিন আহমেদ ভূইয়াসহ রাষ্ট্রীয় মালিকানাধীন পরিবহন সংস্থাটির শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ঈদের দু’দিন আগে থেকে গার্মেন্টসসহ বিভিন্ন কারখানার শ্রমজীবীদের নিরাপদে গন্তব্যে পৌঁছে দিতে বিআরটিসি’র দ্বিতল বাসসমূহ ব্যবহার করা হবে। এ বাসগুলো আবার ঈদের পরের দিন ওইসব যাত্রীদের নিয়ে ঢাকায় ফিরে আসবে।
তিনি বলেন, ঢাকা মহানগরীতে অবস্থিত বিআরটিসি’র ৬টি ডিপো এবং নারায়ণগঞ্জ ও গাজীপুর বাস ডিপোসহ মোট ৮টি ডিপোর মাধ্যমে ঢাকা মহানগরী ও আশপাশের এলাকার যাত্রীদের ঈদ সার্ভিস প্রদান করা হবে।
সেতুমন্ত্রী কাদের বলেন, দেশের অন্যান্য স্থানে অবস্থিত বিআরটিসি’র অন্য ১১টি ডিপো থেকে ঈদ স্পেশাল সার্ভিস পরিচালিত হবে। এসব সার্ভিসসমূহের জন্য বিআরটিসি’র প্রধান কার্যালয়ে একটি সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ পরিচালিত হবে। বিআরটিসি’র বাসসমূহে পথিমধ্যে কোন জরুরি কারিগরি সহায়তার জন্য একাধিক স্থানে ‘কারিগরি টিম’ মোতায়েন করা হবে।
বিআরটিসি সূত্রে জানা যায়, ঢাকা মহানগরের ৬টি ডিপোসহ গাজীপুর ও নারায়ণগঞ্জ ডিপো থেকে বাস ছাড়বে মোট ৪৭৫টি। ঢাকা মহানগরীতে স্ট্যান্ডবাই গাড়ি থাকবে ৫৪টি। এরমধ্যে মোহাম্মদপুর ডিপোর ৩টি বাস হেমায়েতপুরে এবং গাবতলী ডিপোর ৩টি বাস নবীনগরে, মতিঝিল ডিপোর ৫টি ও জোয়ার সাহারা ডিপোর ৫টিসহ মোট ১০টি বাস মহাখালী বাস টার্মিনালে, নারায়ণগঞ্জ ডিপোর ৫টি বাস সায়দাবাদ বাস টার্মিনালে, গাজীপুর ডিপোর ৪টি বাস চৌরাস্তায়, জোয়ারসাহারা ডিপোর সামনে ৫টি বাস মতিঝিল ডিপোর সামনে ৫টি বাস, কল্যাণপুর ডিপোর সামনে ৩টি বাস এবং মিরপুর ডিপোর সামনে ২টি বাস স্ট্যান্ডবাই থাকবে।
তাছাড়া মিরপুর ডিপোর ৫টি, কল্যাণপুর ডিপোর ৫টি ও গাজীপুর ডিপোর ৫টি বাসসহ মোট ১৫ট বাস চন্দ্রা-বাইপাইল এলাকা এবং জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ মাঠ বা সুবিধামত জায়গায় স্ট্যান্ডবাই থাকবে। এসব গাড়ী যাত্রীদের চাপ বিবেচনা করে নিয়োজিত কর্মকর্তাদের নির্দেশনায় পরিচালিত হবে।
দেশের অন্য ১১টি ডিপো থেকে বিভিন্ন রুটে ৩৭৫টি বাস আন্তঃজেলা বাস সার্ভিস হিসেবে বাস ছাড়বে।
বাসস/এএসজি/এমএএএসচ/আহা/১৮০০/-শহক