সিলেটে শুরু হয়েছে ১৪ দিনব্যাপী নাট্য প্রদর্শনী

502

সিলেট, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : জেলার সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম প্রতিষ্ঠান ‘সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট’ এর আয়োজনে ১৪ দিনব্যাপী নাট্য প্রদর্শনীর শুরু হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যা সোয়া ৬টায় নগরের রিকাবিবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে নাট্য প্রদর্শনীর উদ্বোধন করেন সিলেটের প্রবীন নাট্যজন ও মুক্তিযোদ্ধা নিজামউদ্দিন লস্কর ময়না।
অনুষ্ঠানের শুরুতেই ঢাকার চকবাজারের অগ্নিকান্ডে মর্মান্তিকভাবে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত’র সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও নাট্যজন ভবতোষ রায় বর্মণ, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি অনিল কিষণ সিন্হা, প্রবীণ সংগীত শিল্পী হিমাংশু বিশ্বাস, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমন্ডলীর সদস্য মোকাদ্দেস বাবুল, বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আল-আজাদ, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, প্রবীণ সাংবাদিক তাপস দাস পুরকায়স্থ, এডিশনাল ডেপুটি পুলিশ কমিশনার মো. এহসান উদ্দিন চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী, সম্মিলিত নাট্যপরিষদের পরিচালক চম্পক সরকার।
উদ্বোধন শেষে প্রদর্শনীর প্রথমদিন সন্ধ্যা ৭টায় অডিটোরিয়াম মূলমঞ্চে কথাকলি সিলেট তাদের প্রযোজনা ‘কোর্ট মার্শাল’ নাটকটি মঞ্চস্থ করে। এস.এম সোলায়মানের রূপান্তর এবং আমিনুল ইসলাম লিটনের নির্দেশনায় নাটকটি হলভর্তি দর্শক উপভোগ করেন। নাটক মঞ্চায়ন শেষে কথাকলি সিলেটের হাতে উৎসব স্মারক তুলে দেন প্রবীণ নাট্যজন, শিক্ষাবিদ, সুনির্মল কুমার দেব মীন।
আজ মঙ্গলবার নাট্য প্রদর্শনীর দ্বিতীয় দিন নবশিখা নাট্যদল সিলেট তাদের নতুন প্রযোজনা ‘বীরাঙ্গনার বয়ান’ নাটকটি মঞ্চায়ন করবে। নাটকটি রচনা করেছেন রওশন জান্নাত রুশনী এবং নির্দেশনায় খোরশেদুল আলম। নাটকটি উপভোগ করার জন্য আয়োজক সংগঠনের পক্ষ থেকে সকলের প্রতি আমন্ত্রণ জানান। প্রতিদিন বিকেল সাড়ে ৫টা থেকে অডিটোরিয়াম হল কাউন্টারে নাটকের প্রবেশপত্র পাওয়া যাবে।