বাসস দেশ-২৩ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : বিদেশীদের কাছে না গিয়ে বিএনপি ও ঐক্যফ্রন্টের উচিত জনগণের কাছে যাওয়া : তথ্যমন্ত্রী

321

বাসস দেশ-২৩ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
তথ্যমন্ত্রী- বিএনপি-শুনানি
বিদেশীদের কাছে না গিয়ে বিএনপি ও ঐক্যফ্রন্টের উচিত জনগণের কাছে যাওয়া : তথ্যমন্ত্রী

সাবেক পরিবেশ ও বনমন্ত্রী এবং গ্রীন পিস মুভমেন্টের সাবেক সদস্য হাসান মাহমুদ বলেন, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের কোনো দায় নেই। ‘বাংলাদেশ কার্বণ নিঃসরণ হ্রাসের জন্যে পরিকল্পনা গ্রহণ করেছে। প্রায় ৫০ লাখ সোলার পাওয়ার প্ল্যান্ট বসিয়েছে। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় পথ প্রদর্শন করছে। এ কারণে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালে ‘ চ্যাম্পিয়ন অব আর্থ’ পুরস্কার অর্জন করেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ। প্যারিস চুক্তি কয়েকটি দেশের জন্য এখনো কার্যকর হয়নি। এ চুক্তি কার্যকর হলে বাংলাদেশ ও অন্যান্য দেশসমূহ লাভবান হবে বলে তিনি উল্লেখ করেন।
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক বলেন, সাংবাদিকরা জলবায়ু পরিবর্তন ইস্যুতে মুখ্য ভূমিকা পালন করছেন। তিনি আরো বলেন, ‘আমি আশা করি সাংবাদিকরা সামাজিক আন্দোলন গড়ে তোলার মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, যাতে সরকার এই ইস্যুতে আরো বেশি কাজ করতে পারে।’
তিনি বলেন, ‘আমাদের দেশের পরিবেশ আরো সুন্দর ও মনোরম হয়ে উঠবে যদি স্কুল কলেজ স্তরে আমরা পরিবেশ সম্পর্কে সচেতনতা জাগিয়ে তুলতে পারি। আমাদের সচেতনতার অভাব রয়েছে ।
ফোরামের সভাপতি কাওসার রহমান, সাধারণ সম্পাদক মোতাহার হোসেন ও যুগ্মসম্পাদক মাসুদুল হক অন্যান্যের মধ্যে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।
বাসস/অনু- জেজেড/১৯৪৫/কেএমকে