পুরান ঢাকার কেমিক্যাল গোডাউনগুলো আগামী ৬ মাসের মধ্যে স্থানান্তর করা হবে : শিল্পমন্ত্রী

267

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন আগামী ৬ মাসের মধ্যে পুরান ঢাকার কেমিক্যাল গোডাউনগুলো স্থানান্তরের ঘোষণা দিয়েছেন।
রাজধানীর নিকটবর্তী যে কোন নিরাপদ জায়গায় কেমিক্যাল গোডাউন স্থাপনে জমির ব্যবস্থা করা হবে উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে গোডাউন স্থাপনের কাজ দ্রুত বাস্তবায়ন করা হবে।
গত ২০ ফেব্রুয়ারি পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা পর্যালোচনা এবং আশু করণীয় নির্ধারণ বিষয়ে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় সভাপতির বক্তৃতায় এ কথা বলেন।
শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো.আবদুল হালিম সভায় উপস্থিত ছিলেন।
শিল্পমন্ত্রী বলেন, নতুন স্থানে যাতে ঘন জনবসতি গড়ে না ওঠে সেজন্য লোকালয় ও জনপথ থেকে কিছুটা দূরবর্তী কোন জায়গায় চকবাজারের কেমিক্যাল গোডাউনগুলোর জন্য স্থান নির্ধারণ করা হবে।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, স্থানীয় ব্যবসায়ী সম্প্রদায়সহ সংশি¬ষ্ট সকল মহল আগে থেকে সচেতন হলে এ দুর্ঘটনা এড়ানো যেতো। এখন গোডাউন স্থানান্তরে সংশ্লিষ্ট সকলকে যথাযথভাবে দায়িত্ব পালনের আহবান জানিয়ে তিনি পুরান ঢাকার রাস্তাঘাট সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেন।
প্রতিমন্ত্রী বলেন, এ কাজে রাজউককে দ্রুত এগিয়ে আসতে হবে।
শিল্প মন্ত্রণালয় ও এর অধীন দপ্তরসমূহ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, বিদ্যুত বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, রাজউক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জাতীয় রাজস্ব বোর্ড, পরিবেশ অধিদপ্তর, ঢাকা ওয়াসা ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি এবং এফবিসিসিআইসহ সংশি¬ষ্ট ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ সভায় অংশগ্রহণ করেন।

image_printPrint