বিশ্ববাজারে বাংলাদেশী আলু রপ্তানির জন্য আন্তর্জাতিক আলু কেন্দ্রের সহযোগিতা চাইলেন কৃষিমন্ত্রী

323

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বাংলাদেশের আলু বিশ্ববাজারে রপ্তানি করার ব্যাপারে আন্তর্জাতিক আলু কেন্দ্রের (সিআইপি) সহযোগিতা চেয়েছেন।
তিনি আজ সোমবার সচিবালয়ে তার অফিস-কক্ষে আন্তর্জাতিক আলু কেন্দ্রের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সমন্বয়কারি ও কান্ট্রি ম্যানেজার ইউ এস সিংয়ের সাথে আলাপকালে এই সহযোগিতা চেয়েছেন।
ড. রাজ্জাক বলেন, বাংলাদেশে কৃষি উৎপাদনের ক্ষেত্রে ধান, গম ও ভুট্টার পরেই চতুর্থ স্থানে রয়েছে আলু। অনুকূল আবহাওয়া ও মটির কারণে কিছু জেলায় আলুর ৩০টি জাত ব্যাপকভাবে চাষ করা হচ্ছে।
তিনি বলেন, ‘বিগত বছরে আলুর উৎপাদন আমাদের চাহিদার চেয়ে প্রায় ৩০ লাখ টন বেশি হয়েছে। লেইট ব¬াইট রোগের নিষেধাজ্ঞার কারণে বর্তমানে আমাদের উৎপাদিত আলু আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে পারছে না।’ বাংলাদেশ থেকে অনেক কৃষিজাত পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে বেেলও মন্ত্রী উল্লেখ করেন।
সিআইপি’র দক্ষিণ এশীয় আঞ্চলিক সমন্বয়ক বলেন, আলুর আন্তর্জাতিক বাজারে বাংলাদেশকে প্রবেশ করতে হলে ক্রেতাদের চাহিদা অনুযায়ি আলুর নতুন-নতুন জাত উদ্ভাবন করতে হবে। তিনি উল্লেখ করেন, এদেশের আলুর উৎপাদন ভালো হলেও প্রক্রিয়াজাতের জন্য তেমন উপযোগি নয়।
ইউ এস সিং চিপস ও ফ্রেঞ্চ ফ্রাইসহ অন্যান্য খাদ্য তৈরির আলুর জাত উদ্ভাবনের পরামর্শ দেন এবং আলুর টিস্যূ কালচার ও স্ট্যাম্প কাটিংয়ের কিছু নমুনা তুলে ধরেন।
কৃষি সচিব মো. নাসিরুজ্জামান এসময় উপস্থিত ছিলেন।