দেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩৫ লাখ ৬৯ হাজার ৭৫০ : আনিসুল হক

189

সংসদ ভবন, ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বর্তমানে দেশের উচ্চ ও অধস্তন আদালতে মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৫ লাখ ৬৯ হাজার ৭৫০টি।
তিনি বলেন, এর মধ্যে আপিল বিভাগে ২০ হাজার ৪৪২টি ও হাইকোর্ট বিভাগে ৫ লাখ ১৬ হাজার ৬৫২টি এবং অধস্তন আদালতে ৩০ লাখ ৩২ হাজার ৬৫২টি মামলা বিচারাধীন রয়েছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে এ সব তথ্য জানান।
মন্ত্রী বলেন, সরকার বিপুল সংখ্যক মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নিয়েছে। বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে ফৌজদারি বিচার ব্যবস্থায় অভূতপূর্ব উন্নয়ন সাধন করেছে। বর্তমান সরকার মামলা জট কমানোকে একটি চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত অধস্তন আদালতে মোট ৫৭১ জন সহকারী জজ নিয়োগ দেয়া হয়েছে এবং ইতোমধ্যে সারাদেশে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বা চিফ মেট্রোপল্টিন ম্যাজিস্ট্রেট আদালতগুলোতে পর্যাপ্ত পরিমাণ বিচার বিভাগীয় কর্মকর্তা পদায়ন করা হয়েছে।
আনিসুল হক বলেন, বর্তমানে ১২তম জুডিসিয়াল সার্ভিস নিয়োগ পরীক্ষার মাধ্যমে সহকারী জজ নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যে মৌখিক পরীক্ষা সম্পন্ন হয়েছে।
মন্ত্রী বলেন, এছাড়া সরকার নারী ও শিশু নির্যাতন অপরাধ সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তির জন্য সারাদেশে আরো ৪১টি ট্রাইব্যুনাল সৃজন করে ট্রাইব্যুনাল সংখ্যা ৯৫টিতে উন্নীত করেছে।
তিনি বলেন, এছাড়া ৭টি সাইবার ট্রাইব্যুনাল, ১২২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ১৫৯টি যুগ্ম-জেলা আদালত, ১৯টি পরিবেশ আদালত, ৬টি পরিবেশ আপিল আদালত ৩৪৬টি জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের পদ সৃজনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।
তিনি বলেন, মামলাজট কমাতে প্রতি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে। পাশাপাশি দেশের আদালতসমূহে বিচারাধীন মামলাসমূহ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে কার্যকর সমন্বয়ের জন্য জাতীয় পর্যায়ে এবং জেলায় পর্যায়ে ‘জাস্টিস কো-অর্ডিনেশন’ কমিটি গঠন করা হয়েছে।