বাসস দেশ-২২ : ‘পিলখানা হত্যাকান্ড স্বাধীনতা বিরোধী শক্তির ষড়যন্ত্র’

348

বাসস দেশ-২২
পিলখানা-হত্যাকান্ড-আলোচনা
‘পিলখানা হত্যাকান্ড স্বাধীনতা বিরোধী শক্তির ষড়যন্ত্র’
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : নিরাপত্তা বিশ্লেষকরা বলেছেন, ‘পিলখানা হত্যাকান্ড ছিল স্বাধীনতার পক্ষের শক্তির বিরুদ্ধে স্বাধীনতা বিরোধী শক্তির সুপরিকল্পিত ষড়যন্ত্র। নবগঠিত আওয়ামী লীগ সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশকে অস্থিতিশীল করাই ছিল এর লক্ষ্য।
আজ রোববার পিলখানা হত্যাকা-ের ১০ বছর পূর্তি উপলক্ষ্যে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘পিলখানা হত্যাকান্ড নিয়ে প্রচার-অপপ্রচার’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।
মেজর জেনারেল (অব) মোহাম্মদ আলী সিকদার বলেন, ‘ষড়যন্ত্রকারীদের উদ্দেশ্য ছিল নবগঠিত আওয়ামী লীগ সরকারকে ক্ষমতাচ্যুত করা।’
ষড়যন্ত্রকারীরা দেশে নৈরাজ্য ও গৃহযুদ্ধ সৃষ্টি করতে তৎকালীন বাংলাদেশ রাইফেলস (বিডিআর)-এর সৈন্যদের তথাকথিত বিদ্রোহ মঞ্চায়নের জন্য জড়ো করেছিল। আর এ বিদ্রোহ চলাকালে তারা একই সঙ্গে বিভ্রান্তিকর অপপ্রচার চালানোর চেষ্টা করে।
তিনি বলেন, পিলখানা বিদ্রোহ নতুন সরকারকে এক কঠিন পরীক্ষার মুখে ঠেলে দেয়, যা সরকার সফলভাবে উতরে যেতে সক্ষম হয়।
পিলখানা হত্যাকান্ডের প্রচার- অপপ্রচার শীর্ষক আলোচনা সভাটিতে সভাপতিত্ব করেন, আয়োজক সংগঠনের সভাপতি কবীর চৌধুরী তন্ময়।সঞ্চালনা করেন আয়োজক সংগঠনের সদস্য তুলি হোসেন।
২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগ সরকার গঠনের মাত্র ২২ দিনের মাথায় ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি এই হত্যাকান্ড ঘটানো হয়। হত্যা করা হয় সেনাবাহিনীর উচ্চ পর্যায়ের ৫৭ জন চৌকস অফিসারসহ মোট ৭৪ জন নিরীহ মানুষকে।
মেজর জেনারেল (অব) আব্দুর রশিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজনৈতিক মেধা, ধৈর্য ও বুদ্ধিমত্তা বিদ্রোহ নিয়ন্ত্রণ করেন, বৈশ্বিক পরিমন্ডলেও প্রশংসিত হয়।’
জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি, মুহম্মদ শফিকুর রহমান, এমপি বলেছেন, ‘পিলখানা হত্যাকান্ডের ঘটনা সেদিন মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি রাজনৈতিক মেধায় নিয়ন্ত্রণ করেছিলেন। অথচ বিএনপি-জামায়াত চক্র তা মেনে নিতে পারেনি। তারা সেদিনও অপপ্রচার চালিয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে। এখনো চালাচ্ছে।’
তিনি বলেন, তারা এখনো অপপ্রচার চালিয়ে যাচ্ছেন। কিন্তু তাদের সেই অপপ্রচার কোন কাজে আসছে না।’
সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযুষ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘পিলখানা হত্যাকান্ড ছিল একটি অভিনব ষড়যন্ত্র। সেদিন ভ্রান্ত রাজনীতিবিদরাই সেনাবাহিনীর সদস্যদের উস্কানি দেয়ার জন্য লিফলেট বিতরণ করেছিল।’
আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং জনসংযোগ পরিচালক ড. মিল্টন বিশ্বাস। আরও বক্তব্য রাখেন- ফয়সাল আহসান উল্লাহ, মতিউর রহমান নান্টু, অধ্যাপক সিদ্দিকুর রহমান, অধ্যাপক শফিকুল ইসলাম, এম এ জলিল, জহুরুল কাইয়ূম প্রমুখ।
বাসস/জিএম/অনুবাদ-এইচএন/১৯৪৭/-আসচৌ